ঢাকা, রবিবার , ১৯ আগস্ট ২০১৮, | ৪ ভাদ্র ১৪২৫ | ৭ জিলহজ্জ ১৪৩৯

ঈদুল আজহা ২২ আগস্ট

দেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় ২২ অগাস্ট কোরবানির ঈদ বা ঈদুল আজহা উদযাপিত হবে। রোববার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনে ঈদুল আজহার তারিখ নির্ধারণী সভা শেষে জাতীয় চাঁদ দেখা কমিটি এই সিদ্ধান্ত জানায়।

ধর্মমন্ত্রী মতিউর রহমান এতে সভাপতিত্ব করেন। সভায় ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিসুর রহমান উপস্থিত ছিলেন।

সভায় ধর্মমন্ত্রী জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা কেন্দ্র, দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী রোববার বাংলাদেশের আকাশে হিজরি ১৪৩৯ সনের জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। সোমবার থেকে জিলহজ মাস গণনা শুরু হবে। ২২ আগস্ট (১০ জিলহজ) বুধবার দেশে ঈদুল আজহা পালিত হবে।

এদিকে গতকাল শনিবার সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ২১ আগস্ট ঈদুল আজহা উদযাপিত হবে।

ঈদুল ফিতরের পর ঈদুল আজহা মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব। ত্যাগের মহিমায় উদ্ভাসিত এ উৎসবে মুসলমানরা তাদের প্রিয় বস্তু মহান আল্লাহর নামে উৎসর্গ করে তার সন্তুষ্টি অর্জনের চেষ্টা করেন। ঈদুল আজহা হওয়ার সময়ই লাখ লাখ মুসলমান সৌদি আরবের পবিত্র ভূমিতে হজব্রত পালনরত অবস্থায় থাকেন। হাজিরা ঈদের দিন সকালে কোরবানি দেন।

হিজরি জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আজহা উদযাপিত হয়। এদিন পশু কোরবানি দেয় মুসলিম সম্প্রদায়। রোববার জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় জিলকদ মাস ২৯ দিনে শেষ হয়েছে। এবার ২২ অগাস্ট কোরবানির ঈদ ধরে ২১, ২২ ও ২৩ অগাস্ট ঈদের ছুটি নির্ধারণ করে রেখেছে সরকার।


%d bloggers like this: