ঢাকা, শুক্রবার , ২০ অক্টোবর ২০১৭, | ৫ কার্তিক ১৪২৪ | ২৯ মুহাররম ১৪৩৯

কর্মক্ষেত্রে যা প্রতিদিনই করি আমরা

185433office-kafe-caj-pune

আমরা প্রতিদিন অফিসে আসি কাজ করার জন্য। প্রতিদিনই একই বা নতুন নতুন কাজ থাকতে পারে। নতুন যাই থাকুক না কেন, আমরা অফিসে কয়েকটি কাজ প্রতিদিনই করে থাকি। হয়তো মাথায় আসেনি। কিন্তু ভেবে দেখুন, অন্য যাই করেন না কেন, এসব কাজ যেন না করলেই নয়।

১. বেশ কয়েবার চা বিরতি নেওয়া : এটা কেবল সকাল বা বিকালের বিরতি নয়। যখন তখন সহকর্মীদের সঙ্গে চা বিরতি নেওয়া হয়। কোনো মিটিং, আলোচনা, প্রেজেন্টেশন বা স্রেফ কাজের ফাঁকের আড্ডায় হাতে এমনিতেই চা বা কফির কাপ চলে আসে। মাঝে মাঝে কেউ না থাকলে বা প্রয়োজনে একারই এগিয়ে যেতে হয় চা পানের জন্য। আসলে বিশেষ উদ্দেশ্য নিয়েও এই বিরতি নেওয়া হয় না। এটি প্রতিদিনকার নিয়মিত কাজ হয়ে গেছে। কাজের ফাঁকে কিছুটা সময় উপভোগ করা মানেই চা বিরতি নেওয়া।

২. গবেষণার সময় অদ্ভুত কিছু পড়া : প্রতিদিনের কাজে কোনো না কোনো অংশে একটু গবেষণার প্রয়োজন পড়ে। সাধারণ এসব কাজে অনলাইনের শরণাপন্ন হতে হয়। আর তখন সংশ্লিষ্ট বিষয়ে বা অন্যান্য বিষয়ে বিদঘুটে কিছু পড়া হয়ে ওঠে।

৩. কিছু অনুৎপাদনশীল দিন চলে যাওয়া : অফিসে আমাদের সবারই এমন কিছু দিন কাটে। কিছু দিন বা সময় চলে যায় যখন কোনো কাজই হয় না। হয়তো দিনটার শুরুতে অনেক ভালো কিছু করার চিন্তা মাথায় থাকে। কিন্তু অনুৎপাদনশীল কিছু সময় ঠিকই কেটে যায়।