ঢাকা, শুক্রবার , ২৪ নভেম্বর ২০১৭, | ১০ অগ্রহায়ণ ১৪২৪ | ৫ রবিউল-আউয়াল ১৪৩৯

কলেজছাত্রী বুশরা হত্যা মামলায় ফাঁসির আসামিসহ চারজন খালাস

170612_119

রাজধানীর রমনা থানা এলাকায় কলেজছাত্রী রুশদানিয়া বুশরা হত্যা মামলার রায়ে ফাঁসির আসামিসহ চারজনকে খালাস দিয়েছে আপিল বিভাগ। মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত এম এ কাদের ও তাঁর স্ত্রী যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত রুনা আক্তারসহ চারজনকেই খালাস দেয়া হয়।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আসামিদের আপিল মঞ্জুর করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগ আজ মঙ্গলবার এই রায় দেন।

খালাসপ্রাপ্ত চারজন হলেন এম এ কাদের (ফাঁসির দণ্ডপ্রাপ্ত ছিলেন), তাঁর স্ত্রী রুনু কাদের, শেখ কবির আহমেদ ও শেখ শওকত আহমেদ।

তাঁদের মধ্যে কবির ও শওকত আহমেদকে মৃত্যুদণ্ড দিয়েছিলেন নিম্ন আদালত। পরে হাইকোর্ট তাঁদের খালাস দেন। আজ আপিল বিভাগ সেই রায় বহাল রাখেন।

রমনা থানাধীন পশ্চিম হাজীপাড়া এলাকায় ২০০০ সালের ২ জুলাই নিজ বাসায় খুন হন কলেজছাত্রী রুশদানিয়া বুশরা। এ ঘট্নায় তাঁর মা লায়লা ইসলাম বাদী হয়ে ওই দিনই রমনা থানায় মামলা করেন।

২০০৭ সালের ওই মামলার ডেথ রেফারেন্স ও আপিলের শুনানি শেষে প্রধান আসামি এম এ কাদেরের মৃত্যুদণ্ড বহাল রাখেন হাইকোর্ট। শেখ শওকত আহমেদ ও কবির আহমেদকে খালাস দেওয়া হয়। একই সঙ্গে এম এ কাদের স্ত্রী রুনু কাদেরকে যাবজ্জীবন কারাদণ্ড দেন হাইকোর্ট।

পরে আসামিপক্ষ ও রাষ্ট্রপক্ষ উভয়ই হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করেন। এরপর দীর্ঘ শুনানি শেষে আজ আপিল বিভাগ চারজনকে খালাস দেন।