ঢাকা, শুক্রবার , ২০ অক্টোবর ২০১৭, | ৫ কার্তিক ১৪২৪ | ২৯ মুহাররম ১৪৩৯

ঘোষিত হল বর্ষসেরা ক্রিড়াবিদদের নাম

184536_110

২০১৫ ও ২০১৬ সালের বর্ষসেরা ক্রিড়াবিদদের নাম ঘোষণা করেছে বাংলাদেশ স্পোর্টস প্রেস এসোসিয়েশন (বিএসপিএ)। ১৯৬৪ সালে প্রথম চালু হয়েছিল ক্রীড়া ক্ষেত্রে এ অঞ্চলে সবচেয়ে প্রাচীন ও ঐতিহ্যবাহী পুরস্কার বিএসপিএ স্পোর্টস এ্যাওয়ার্ড। গত অর্ধশতাব্দীরও বেশি সময় ধরে কয়েক শতাধিক ব্যক্তি, সংস্থা ও প্রতিষ্ঠান এ পুরস্কার পেয়েছে।

এই পর্যায়ে ক্রীড়া লেখক সমিতির জুরি বোর্ডের বিবেচনায় সেরাদের পুরস্কৃৃত করার পাশাপাশি দর্শক ভোটে পপুলার চয়েজ এ্যাওয়ার্ড দেয়া হবে। যেখানে ২০১৬ সালের জন্য ছয়জনকে মনোনীত করা হয়েছে। সর্বোচ্চ ভোটপ্রাপ্ত ক্রীড়াবিদ পাবেন পপুলার চয়েজ এ্যাওয়ার্ড। যা ঘোষণা ও তুলে দেয়া হবে কুল-বিএসপিএ স্পোর্টস এ্যাওয়ার্ড অনুষ্ঠানে। দেশ স্বাধীন হওয়ার আগেই এ পুরস্কারের প্রবর্তন হওয়ায় এটি জাতীয় ক্রীড়া পুরস্কারের আগেই পাওয়া শুরু করেন ক্রীড়াবিদরা। গত বছরের মতো এবারো স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ব্র্যান্ড কুল এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান পৃষ্ঠপোষকতা করছে। গতকাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সভাকক্ষে আনুষ্টানিকভাবে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন বিএসপিএ সভাপতি মোস্তফা মামুন। অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক রেজওয়ান-উজ জামান রাজীব ও সাংগঠনিক কমিটির চেয়ারম্যান রানা হাসান।

২০১৫ সালের পুরস্কারপ্রাপ্তরা :
বর্ষসেরা ক্রীড়াবিদ (মনোনীত তিন) : মাহমুদুল্লাহ রিয়াদ-সৌম্য সরকার ও মোস্তাফিজুর রহমান।
সেরা ক্রিকেটার- মাহমুদুল্লাহ রিয়াদ, সেরা দাবাড়–- মোহাম্মদ ফাহাদ রহমান, সেরা আর্চার- তামিমুল ইসলাম, উদীয়মান ক্রীড়াবিদ- সারোয়ার জামান নিপু (ফুটবল), সেরা সংগঠক- ইউসুফ আলী, বর্ষসেরা কোচ- সৈয়দ গোলাম জিলানী (ফুটবল), বর্ষসেরা স্পন্সর প্রতিষ্ঠান- ম্যাক্স গ্রুপ, বিশেষ সম্মাননা- আমিনুল হক মনি।
২০১৬ সালের পুরস্কারপ্রাপ্তরা :
বর্ষসেরা ক্রীড়াবিদ (মনোনীত তিন) : মাহফুজা খাতুন শিলা (সাঁতার)- তামিম ইকবাল (ক্রিকেট)ও আশরাফুল ইসলাম (হকি)।
সেরা ক্রিকেটার- তামিম ইকবাল, সেরা ভারোত্তোলক- মাবিয়া আক্তার সীমান্ত, সেরা হকি খেলোয়াড়- আশরাফুল ইসলাম, সেরা শ্যূটার- শাকিল আহমেদ, সেরা ভলিবল খেরোয়াড়- সাঈদ আল জাবির, উদীয়মান ক্রীড়াবিদ- মেহেদী হাসান মিরাজ (ক্রিকেট), উদীয়মান নারী ক্রীড়াবিদ- কৃষ্ণা রানী সরকার (ফুটবল), সেরা কোচ- গোলাম রব্বানী ছোটন (ফুটবল) সেরা সংগঠক- তরফদার মোহাম্মদ রুহুল আমিন এবং সেরা সংস্থা- বাংলাদেশ নৌবাহিনী।
পপুলার চয়েজ এ্যাওয়ার্ড (মনোনীত ছয়) : তামিম ইকবাল (ক্রিকেট), মাহফুজা খাতুন শিলা (সাঁতার), মাহমুদুল্লাহ রিয়াদ (ক্রিকেট), মোস্তাফিজুর রহমান (ক্রিকেট), মাবিয়া আক্তার সীমান্ত (ভারোত্তলন) এবং আশরাফুল ইসলাম (হকি )।
উল্লেক্ষ, আগামী ৩০ জানুয়ারি রাজধানীর প্যান-প্যাসিফিক সোনারগাঁও হোটেলে খেলোয়াড়, কর্মকর্তা, কোচ, সংগঠক, পৃষ্ঠপোষকদের উপস্থিতিতে ২০১৫ ও ২০১৬ সালের পুরস্কার দেয়া হবে। এবারই প্রথমবারের মতো বর্ষসেরা ক্রীড়াবিদের নাম অনুষ্ঠানের দিন ঘোষণা করা হবে।