ঢাকা, শুক্রবার , ২০ অক্টোবর ২০১৭, | ৫ কার্তিক ১৪২৪ | ২৯ মুহাররম ১৪৩৯

ছোটদের ঈদ সাজ

Aaj2444444

মামুন-অর-রশিদ : ঈদ, সে তো শিশুদের এক মহা আনন্দের দিন। নানারকম বায়নার ফুলঝুড়ি, বিভিন্ন রকম ইচ্ছের ছড়াছড়ি। “নতুন দিনে নতুন সাজ, যাবো আমরা ঈদে আজ।” শিশুদের ঈদের মুখের কথা শুধু যেনো এমনই। আনন্দে আত্মহারা হয়ে থাকে শিশুরা। কি যে করবে খুঁজেই পায় না। ঈদের আনন্দকে বাড়িয়ে তুলতে পরে তাদের ইদের পোষাক আর ঈদের দিনের সেমাই-নুডুলস। এখন তো আকাশে চলে খাঁ খাঁ রোদের খেলা, হঠাৎ করে নেমে পড়ে অঝোর বৃষ্টিধারা। ঈদের সকালে আপনার শিশুকে তার পছন্দের পোশাকটি পরতে দিন।

DSC04051 copy

কিন্তু খেয়াল রাখতে হবে, তা যেনো হয় আরামদায়ক ও সুতার। তাছাড়া, শিশুকে আপনি আপনার পছন্দমত সাজে সাজাতে পারেন। শিশুরা সাধারণত কালারফুল ড্রেস পরতে পছন্দ করে। তাই, আপনার লক্ষীবাবুকে কালারফুল শার্ট, টিশার্ট, ফতুয়া, পাঞ্জাবি, থ্রি কোয়ার্টার প্যান্ট, জিন্স প্যান্ট, পায়জামা পরতে দিন। আর আপনার সোনামণিকে কালারফুল ফ্রক, থ্রি পিস, টু পিস, হাফ হাতা, শর্ট কামিজ,স্কার্ট ,টিশার্ট পরাতে পারেন। কার্টুন সিরিজের ( ডোরেমন, সুপারম্যান, সিনড্রেলা, মিকি মাউস, বেনটেন ইত্যাদি) এ ধরনের পোশাকও পরতে দিন। প্রায়ই শিশুদের পছন্দের তালিকায় কার্টুন সিরিজের এই চরিত্র গুলো স্থান করে নিয়েছে।

DSC04008 copy

 

দুপুরে আপনার শিশুকে ফরমাল ড্রেস পরতে দিন। এ সময়ে হালকা আরামদায়ক ও ঢিলেঢালা পোশাক বেছে নিন। ঈদের দিন বিকেলে কোথাও ঘুরতে না গেলে হয়।। শিশুদের পছন্দনীয় স্থানে ঘুরতে নিয়ে যান। এসময়ে তাদেরকে ক্যাজুয়াল ড্রেসও পরতে দিতে পারেন। এর বাইরেও আপনার বাবুকে সুন্দর একটি ঘড়ি পরিয়ে দিন এতে করে ওকে আরো সুন্দর লাগবে। আপনার পছন্দ অনুযায়ী সোনামণিকে থ্রি পিস, লং কামিজ, ফ্রক, ফুল হাতা,স্কার্ট যে কোন কিছু পরতে দিন।

DSC04154 copy

অত্যন্ত ফ্যাশনেবল ড্রেস হিসেবে ফ্লোরটাচ পরাতে পারেন। এতে আপনার শিশুকে অনেক কিউট লাগবে। আর সবসময় ওদের পছন্দ অনুযায়ী খুব সুন্দর জুতা পরাতে চেষ্টা করুন। আর অবশ্যই বাইরে বের হওয়ার পূর্বে মনে করে ছাতা নিয়ে যাবেন।। সার্বক্ষণিক আপনার শিশুর যত্ন নিন ও তার দিকে খেয়াল রাখুন। একটি ছোট অঘটনই আপনার এবং আপনার শিশুর ঈদকে মাটি করে দিতে পারে।

—ছবি : অতশী খান তরি। মডেল : নির্ঝরনীড়