ঢাকা, শুক্রবার , ২৪ নভেম্বর ২০১৭, | ১০ অগ্রহায়ণ ১৪২৪ | ৫ রবিউল-আউয়াল ১৪৩৯

নির্বাচন ছাড়া কোনো পথ খোলা ছিল না: বিদায়ী সিইসি

Rokibuddin
২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন আয়োজন ছাড়া গণতান্ত্রিক কোনো গণতান্ত্রিক পথ খোলা ছিল না বলে মন্তব্য করেছেন বিদায়ী প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ।
তিনি বলেছেন, ১০ম জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে একদিকে একটি বড় রাজনৈতিক দলসহ কয়েকটি দলের তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন চলছিল, অন্যদিকে নির্বাচন কমিশনের সামনে ছিল যথাসময়ে নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা। এ কঠিন পরিস্থিতিতে দেশে সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষার জন্য নির্বাচন অনুষ্ঠানের কোনো বিকল্প ছিল না।
বুধবার বিকালে নির্বাচন কমিশন সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিদায়ী বক্তব্যে কাজী রকিব এ কথা বলেন।
তিনি বলেন, রাজনীতিতে মাঠে না নামলে ফাঁকা মাঠে গোল হবেই। ৫ জানুয়ারির নির্বাচন না হলে দেশে অরাজক ও সাংবিধানিক সংকটময় পরিস্থিতি সৃষ্টি হতো।
বিকাল তিনটার দিকে হাসি হাসি মুখে সঙ্গী নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. জাবেদ আলী ও মো. শাহ নেওয়াজকে নিয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারের শেষ সংবাদ সম্মেলনে আসেন সিইসি কাজী রকিব। এক পাশে রাখেন ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ ও অতিরিক্ত সচিব মোখলেসুর রহমানকে। পরে যোগ দেন নির্বাচন কমিশনার মোহাম্মদ আবু হাফিজ; তবে নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক উপস্থিত ছিলেন না।