ঢাকা, বুধবার , ১৩ ডিসেম্বর ২০১৭, | ২৯ অগ্রহায়ণ ১৪২৪ | ২৫ রবিউল-আউয়াল ১৪৩৯

পোপ অবশেষে ‘রোহিঙ্গা’ শব্দটি উচ্চারণ করলেন

photo-1512134652

অবশেষে বাংলাদেশ সফরের দ্বিতীয় দিনে রোহিঙ্গা শব্দটি উচ্চারণ করেছেন পোপ ফ্রান্সিস। কিন্তু এর আগে মিয়ানমার সফরে রোহিঙ্গা শব্দটি উচ্চারণ করেন নি পোপ।

শুক্রবার ঢাকায় রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে সাক্ষাতের সময় প্রথমবারের মতো ‘রোহিঙ্গা’ শব্দটি উচ্চারণ করেছেন তিনি। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।
জানা যায়, রাখাইন থেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের তিনটি পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন পোপ ফ্রান্সিস। পরিবার তিনটিকে কক্সবাজার থেকে ঢাকায় নিয়ে আসা হয়।

এ সময় পোপ বলেন, ‘আজ ঈশ্বরের উপস্থিতির মানেই হলো রোহিঙ্গা।’ তাঁর সঙ্গে সাক্ষাৎকারী রোহিঙ্গাদের কক্সবাজার থেকে ঢাকায় নেওয়া হয়।

এদিকে আজ শুক্রবার বিকেলে রাজধানীর আর্চ বিশপ মাঠে এক সভায় ‘রোহিঙ্গা’ শব্দটি উচ্চারণ না করে রোহিঙ্গাদের উদ্দেশে পোপ বলেন, বাংলাদেশের অনেকে বলেছেন তোমাদের (রোহিঙ্গা) দুঃখের কথা। এখন সাহায্য করা দরকার। আমরা তোমাদের অধিকার রক্ষায় অব্যাহতভাবে কাজ করে যাবো। আর তোমাদের কষ্ট দেখে আমাদের প্রশান্তি বিঘ্নিত হয়। আমরা সবাই শান্তি চাই। যেখানে মন্দ রয়েছে, সেখানেই শান্তি প্রতিষ্ঠার জন্য কাজ করছি আমরা।’