ঢাকা, রবিবার , ১৯ আগস্ট ২০১৮, | ৪ ভাদ্র ১৪২৫ | ৭ জিলহজ্জ ১৪৩৯

ফল প্রত্যখ্যান করলেন জিম্বাবুয়ের বিরোধী নেতা

জিম্বাবুয়ের বিরোধী দলীয় নেতা নেলসন চামিসা দাবী করেছেন রাষ্ট্রপতি এমারসন এমারসন মানাংগাওয়া জনগণের বিজয় জোর করে ছিনিয়ে নিয়েছেন। চামিসার দাবী, বৃহস্পতিবার যে ফলাফল ঘোষণা হয়েছে সেটি পাল্টে দেওয়া। মিথ্যা।

সোমবারের নির্বাচনে তিনি বিজয় হয়েছেন বলে দাবী করেছেন। তবে জিম্বাবুয়ে নির্বাচন কমিশন কোন রকম অনিয়মের কথা অস্বীকার করেছে। রবার্ট মুগাবের দীর্ঘ শাসন শেষে উৎখাতের পর এটি জিম্বাবুয়েতে প্রথম নির্বাচন।

বিবিসি জানায়, এক টুইটে ক্ষমতাসীন জানুএফ পার্টির প্রধান ও প্রেসিডেন্ট মানাংগাওয়া জিম্বাবুইয়ানদের একত্রিত হয়ে নতুন করে পথ চলার আহ্বাণ জানিয়েছেন। কিন্তু এক সংবাদ সম্মেলনে চামিসা এ আহবাণকে প্রত্যাখ্যান করেন। ফলাফল মানেননা বলে তিনি জানান। ফলাফল প্রকাশের দীর্ঘসুত্রিতা নিয়ে চামিসা প্রশ্ন তোলেন। দশটি প্রদেশে শতকরা আশিভাগ ভোট প্রদানের হার নিয়ে সন্দেহ প্রকাশ করেন।’ সংবাদ সম্মেলনের আগে পুলিশের হয়রানির শিকার হয় তার সমর্থক এবং সাংবাদিকেরা।

দারিদ্র্য এবং চরম বেকারত্বে ভুগছে দেশটিতে ৯৪ বছরের রবার্ট মুগাবে গত বছরের নভেম্বরে ক্ষমতা ছাড়তে বাধ্য হন। তার জায়গায় দায়িত্ব নেন মানাংগুয়া। তারপর এ নির্বাচন অনুষ্ঠিত হল। সরকারী ফলাফল অনুযায়ী অল্পের জন্য জিতেছে মানাংগুয়া। তিনি পেয়েছেন শতকরা ৫০.৮ ভাগ ভোট আর চামিসা পেয়েছেন ৪৪.৩ ভাগ ভোট।

 


%d bloggers like this: