ঢাকা, সোমবার , ২৫ জুন ২০১৮, | ১১ আষাঢ় ১৪২৫ | ১০ শাওয়াল ১৪৩৯

মুক্তিযুদ্ধ নিয়ে এতো বিভ্রান্তি, শেকড় কোথায়?

আরিফ রহমান ● “পাকিস্তান এক সুন্দর ফুলের ফুলদানীর নাম আর শেখ মুজিব সেখানে এক বিষাক্ত মৌমাছি। সে সমস্ত মধু শুষে নেবে এবং হাতুড়ি দিয়ে এই ফুলদানীকে ভেঙ্গে চৌচির করবে।”

ষাটের দশকের এক পাকিস্তানি দার্শনিকের ভবিষ্যৎ বাণী এটা। পাকিস্তান নামক দেশটি প্রতি বছর ১৬ ডিসেম্বর ঢাকা পতন দিবস পালন করে। দুঃখ দুঃখ মনে টক-শো করে, বিশ্লেষণ করে, কেন পাকিস্তানের পতন হলো? এরকম একটা টক শো দেখছিলাম ইউটিউবে। বিভিন্নভাবে বিশ্লেষণ করে তারা দেখালেন সব কিছুর পেছনে মুজিব ব্যাটাই দায়ী।

বিরোধী শিবিরকে জানাটা এজন্যই জরুরি…

আমাদের দেশে মুক্তিযুদ্ধের ক্রেডিট ডিস্ট্রিবিউশানে এক শ্রেণীর মানুষের চুলকানি রোগ দেখা যায়। আবার এক শ্রেণীর মানুষ জিয়ার সঙ্গে বঙ্গবন্ধুর তুলনা করে বসে। এসব তুলনা কতোটা যৌক্তিক সেটা বুঝতে হলে পাকিস্তানি সমর নায়কদের লেখা বই-পুস্তক; পাকিস্তানি সমালোচক, বিশ্লেষকদের লেখা, তাদের টক-শো— এসব দেখা দরকার। পাকিস্তানি কোনো লেখকের বাংলাদেশ ইস্যুতে লেখা এমন একটা বই কেউ দেখাতে পারবে না যেখানে ‘মুজিব’ নামটি নাই।

তুলনামূলক বিশ্লেষণের অভাবেই আমাদের মুক্তিযুদ্ধ নিয়ে এতো বিভ্রান্তি। আমাদের গণহত্যাকে আমারা ভয়াবহ বলি কিন্তু আর কয়টা গণহত্যা সম্পর্কে আমরা খোঁজ রাখি? আমাদের স্কুল কলেজে শেখানো হয়? এভাবে অন্ধকারে থাকতে থাকতে আমরা মেশিনের মতো যুদ্ধটাকে ঠিকই ভয়াবহ বলতে শিখেছি কিন্তু সেই ভয়াবহতাকে অন্তর দিয়ে অনুধাবন করতে শিখি নাই। আমাদের মা-বোনদের ওপর নির্যাতনের ইতিহাস নজিরবিহীন কিন্তু অন্য যুদ্ধের নারী নির্যাতন সম্পর্কে না জানলে কি এই কথাটা আমরা হৃদয় দিয়ে আত্মস্থ করতে পারবো?

সাতই মার্চের ভাষণ পৃথিবীর শ্রেষ্ঠ ভাষণগুলোর একটা এটা আমরা জানি, কিন্তু কখনো কি পৃথিবীর শ্রেষ্ঠ ভাষণগুলো শুনে দেখেছেন? মুক্তিযুদ্ধে শহিদের সংখ্যা নিয়ে এত সন্দেহ, ‘নয় মাসে কি করে তিরিশ লাখ মানুষ মারা যায়’ প্রশ্ন করেই সারা, কখনো পৃথিবীর গণহত্যার দিকে চোখ পড়েছে কি? খোঁজ করেছেন কোন যুদ্ধে কোন দেশে কত সৈন্য কত দিনে কত মানুষ মেরেছে? তিরিশ লাখ অসম্ভব হলে ষাট লাখ কি করে সম্ভব হয়, সেটা কি খতিয়ে দেখেছেন?

ভারত আমাদের সহযোগিতা না করলে স্বাধীন হতাম কি না সেই প্রশ্নে আমাদের মধ্যে দ্বন্দ্ব। কোনোদিন খোঁজ নিয়ে দেখেছেন পৃথিবীতে কোন দেশটা স্বাধীন হবার জন্য পাশের দেশের সহযোগিতা নেয়নি? এটাতে এত দুঃখ পাবার কি আছে যে আমাদের স্বাধীনতার ভারত সাহায্য করেছে? ভারতের স্বাধীনতা সংগ্রামেও তো চীন অনেক সহায়তা করেছে, তাতে কি ভারতের স্বাধীনতা ম্লান হয়ে যায়? পৃথিবীর কোন দেশ পাশের দেশের সাহায্য ছাড়া স্বাধীন হিয়েছে? তাহলে কিসের এত হীনমন্যতা?

রাজাকারের সংজ্ঞা নিয়ে এত মতপার্থক্য। অন্য দেশের যুদ্ধগুলোতে কি রাজাকার ছিলো না? প্রতিটা যুদ্ধেই নিজের দলের বিশ্বাসঘাতক থাকে, যেমন জামায়াত ছিলো আমাদের যুদ্ধের বিশ্বাসঘাতক। কম্বোডিয়ায় রাজাকার ছিলো, রুয়ান্ডায় রাজাকার ছিলো, চীনে রাজাকার ছিলো, হিটলারের ইহুদি নিধনেও অনেক ইহুদির সহযোগিতা ছিলো। তুলনা না করে ক্যাসেট বাজিয়ে চেতনার গান শুনতে থাকলে গান আপনার ঠিকই মুখস্ত হবে কিন্তু কি বলতে চাওয়া হয়েছে সেটা কোনোদিনই বুঝতে পারবেন না।

১৫ই আগস্ট শুধু ভাষণ চালাতে থাকলে এক যুগ পরে দেশের বাচ্চারা ২-৩ বছর বয়সে বঙ্গবন্ধুর সব ভাষণ মুখস্ত বলতে পারবে, কিন্তু ভাষণে কি বলা হয়েছে সেই স্পিরিট টা কোনোদিনই ধরতে পারবে না। আর পারে না দেখেই আমাদের মধ্যে সহজেই বিভ্রান্তি ছড়ানো যায়। ঠিক যেভাবে বঙ্গবন্ধুকে নিয়ে আমাদের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে।

পাকিস্তানের একটা কলেজ পড়ুয়া ছেলেও বলে দিতে পারে যে পাকিস্তান থেকে বাংলাদেশ ভাগ হয়ে যাওয়ার দায় একজন শেখ মুজিবের, অথচ আমাদের দেশের বিশ্ববিদ্যালয় পাশ কাবিলদেরও এই সত্য মেনে নিতে কষ্ট হয়।

কর্মসূত্রে আমার বাবা দীর্ঘ প্রায় সাত বছর আফগানিস্তান ছিলেন। সেখানে হেরাত কিংবা কান্দাহারের মতো একেবারে দুর্গম অঞ্চলে; যেখানে বিদ্যুৎ তো দূরে থাক সংবাদপত্র কিংবা স্কুল নেই, যেখানকার অনেক মানুষ বাংলাদেশের নামটা পর্যন্ত জানে না। সেসব জায়গার বয়স্ক মানুষেরাও তৎকালীন পাকিস্তানের সাহসী নেতা শেখ মুজিবের নাম জানে।

বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, গণহত্যা— সবকিছুর এমন অবমূল্যায়ন ততদিন চলবে, যতদিন আমরা তুলনামূলক ইতিহাস পাঠে উৎসাহী না হবো।

আজ/এআর/এমকে/৩০৪

ফেসবুকে আজ facebook/aaj24fan

আরও পড়ুন :

পাকিস্তানপ্রেমী বাংলাদেশীদের জন্য

পাকিস্তানপ্রেমী বাংলাদেশীদের জন্য —২

পাকিস্তানপ্রেমী বাংলাদেশীদের জন্য —৩

পাকিস্তানপ্রেমী বাংলাদেশীদের জন্য —৪

পাকিস্তানপ্রেমী বাংলাদেশীদের জন্য —৫

পাকিস্তানপ্রেমী বাংলাদেশীদের জন্য —৬

পাকিস্তানপ্রেমী বাংলাদেশীদের জন্য —৭

পাকিস্তানপ্রেমী বাংলাদেশীদের জন্য —৮

পাকিস্তানপ্রেমী বাংলাদেশীদের জন্য —৯

পাকিস্তানপ্রেমী বাংলাদেশীদের জন্য —১০

পাকিস্তানপ্রেম একটি মানসিক রোগ, এখন প্রমাণিত!

‘মুক্তিযুদ্ধে শহীদ ৩০ লাখের কম, পারলে প্রমাণ করেন’

শহিদ বলতে আপনি কী বুঝেন?

পঞ্চাশজন ‘নিরপেক্ষ’ বুদ্ধিজীবী বনাম একজন তরুণ ছাত্র

[‘আজ’ এর সব কনটেন্ট কোনো ধরনের বিকৃতি ছাড়া ইতিবাচক ও সামাজিক কাজে ব্যবহার করা যাবে]