ঢাকা, শনিবার , ১৯ জানুয়ারি ২০১৯, | ৬ মাঘ ১৪২৫ | ১২ জমাদিউল-আউয়াল ১৪৪০

কলকাতায় আজীবন সম্মাননা পেলেন সাবিনা ইয়াসমিন

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমিন। বাংলা গানের জনপ্রিয় শিল্পী তিনি। কলকাতায় বাংলাদেশ ও পশ্চিম বাংলার আয়োজনে ‘জীবনকৃতি সম্মাননা’য় ভূষিত হলেন এ শিল্পী। কলকাতার নজরুল মঞ্চে শুক্রবার(৪ জানুয়ারি) থেকে তিন দিনব্যাপী শুরু হওয়া ‘বাংলা উৎসব’ এ বন্ধন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক চন্দ্র শেখরের হাত থেকে সাবিনা ইয়াসমিন এই সম্মাননা গ্রহণ করেন।

আগেও জাতীয় ও আন্তর্জাতিক বহু নামজাদা পুরস্কার পেয়েছেন দেশের কিংবদন্তি শিল্পী সাবিনা ইয়াসমিন। তার নামের পাশে যোগ হলো তেমনি গুরুত্বপূর্ণ আরো একটি পুরস্কার। বাংলা সংগীতে বিশেষ অবদান রাখার জন্য কলকাতায় এবার তাকে দেয়া হল আজীবন সম্মাননা পুরস্কার।

বাংলা গানের প্রাচুর্য, ঐশ্বর্য, বন্দনা, বৈচিত্র্য তুলে ধরতে কলকাতায় নজরুল মঞ্চে শুক্রবার (৪ জানুয়ারি) থেকে শুরু হয়েছে ‘বাংলা উৎসব’। নজরুল মঞ্চে তিন দিনব্যাপী এ উৎসবে বাংলাদেশের কিংবদন্তি শিল্পী সাবিনা ইয়াসমিন ছাড়াও ভারতের আরতি মুখোপাধ্যায়কে আজীবন সম্মাননা প্রদান করা হয়।

বাংলার সংগীত শিল্পীদের নিয়ে অনুষ্ঠিত হওয়া এই বাংলা উৎসবটি চলবে আগামীকাল অর্থাৎ ৬ তারিখ পর্যন্ত। আজীবন সম্মাননা পেয়ে সম্মানিত বোধ করছেন বলে গলমাধ্যমকে জানান সাবিনা ইয়াসমিন।

আজীবন সম্মাননার পুরস্কারটি গ্রহণ করতে কলকাতা যাওয়ার আগে সাবিনা ইয়াসমিন জানিয়েছিলেন, যেকোনো প্রাপ্তি আনন্দের। আমার গানের ক্যারিয়ারে এই প্রাপ্তি নিঃসন্দেহে গর্বের। শুধু এটা নয়, প্রতিটা সম্মাননা প্রাপ্তি-ই আমার জন্য গর্বের। আমি এই আনন্দটা দুই বাংলার মানুষের সঙ্গে ভাগ করে নিতে চাই।

কলকাতায় আয়োজিত বাংলা উৎসবের আনুষ্ঠানিক সূচনাপর্বের প্রধান অতিথি ছিলেন ড. আনিসুজ্জামান। এছাড়াও উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রী অরূপ বিশ্বাস, বাংলাদেশের বেঙ্গল গ্রুপের চেয়ারম্যান আবুল খায়ের, বন্ধন ব্যাংকের মহাপরিচালক চন্দ্রশেখর ঘোষ, চলচ্চিত্র পরিচালক অরিন্দম শীল প্রমুখ।

মূল অনুষ্ঠানের শুরুতেই বাংলার ষড়ঋতুর রবীন্দ্রসংগীত পরিবেশন করেন লোপামুদ্রা মিত্র, রবীন্দ্রসংগীতের ডালি নিয়ে শ্রোতাদের আবিষ্ট করেন রেজওয়ানা চৌধুরী বন্যা, জীবনমুখী গানে শ্রোতাদের মন জয় করে নেন নচিকেতা চক্রবর্তী। এছাড়াও সংগীত পরিবেশন করেন, ফাহমিদা নবী, শুভমিতা ও প্রবুদ্ধ কর।

আজ ২৪ ডেস্ক


%d bloggers like this: