ঢাকা, মঙ্গলবার , ১১ ডিসেম্বর ২০১৮, | ২৭ অগ্রহায়ণ ১৪২৫ | ৩ রবিউস-সানি ১৪৪০

কলকাতায় ‘বঙ্গবন্ধু শেখ মুজিব’

ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় মঞ্চস্থ হল ঐতিহাসিক নাটক ‘বঙ্গবন্ধু শেখ মুজিব’। বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন এবং সত্য ঘটনা অবলম্বনে এই ঐতিহাসিক নাটকটি পরিবেশন করা হয়।

রোববার (২৩ সেপ্টেম্বর) সকালে নাট্যানুষ্ঠানের উদ্বোধন করেন কলকাতা প্রেসক্লাবের সভাপতি স্নেহাশিস সুর।

নাটকটি যৌথভাবে প্রযোজনা করে বরানগর স্রোত নাট্য একাডেমি এবং উত্তর কলকাতার সৃষ্টিছাড়া নাট্য সংস্থা। নাটকটি রচনা করেছেন আমেরিকা প্রবাসী বাংলাদেশি নাট্যকার খান শওকত, নির্দেশনা করেছেন রাজা সরকার এবং আবহ তৈরি করেছেন মৃগনাভী চট্টোপাধ্যায়। বঙ্গবন্ধুর চরিত্রে নাম ভূমিকায় অভিনয় করেছেন বিমান চক্রবর্তী।

বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করার আগে নিজেকে প্রস্তুত করার জন্য প্রায় দুই মাস সময় পেয়েছিলেন অভিনেতা বিমান চক্রবর্তী। এই সময়ের মধ্যে ইউটিউবসহ সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সমস্ত তথ্য সংগ্রহ করেছিলেন তিনি। বিমান জানান ‘বঙ্গবন্ধুর কথা বলার ধরন, জীবনযাপন, ভঙ্গিমা, মুক্তিযুদ্ধের সময়কালী বিভিন্ন বক্তৃতা দেখে সেভাবেই নিজেকে তৈরি করার যথেষ্টভাবে চেষ্টা করেছিলাম। তার অভিমত ‘এমন একটা চরিত্র যেটা সারা বিশ্বে বিস্ফোরণ ঘটিয়েছিল। সেই রকম একটি চরিত্রে কেমন অভিনয় করলাম-তা বলার স্পর্ধা আমার নেই, দর্শকরাই তার বিচার করবেন।’

আমেরিকা প্রবাসী খান শওকত জানান ‘গত ২১ বছর গবেষণার মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব নামে একটি নাটক লিখেছি। সেটি নিউইয়র্কে ছোট ছোট ভাবে পাঁচটি শো করা হলেও পূর্ণাঙ্গ নাটক হিসাবে এই প্রথম কলকাতায় প্রদর্শিত করা হল।’ কলকাতায় এই নাটকটি মঞ্চস্থের কারণ হিসাবে তিনি বলেন ‘বাংলাদেশ স্বাধীন হওয়ার পিছনে ভারতবাসীর বিশেষ অবদান আছে। সেই কারণেই এই কলকাতার মাটি থেকেই পূর্ণাঙ্গ নাটকটি শুরু করা হল। ধীরে ধীরে এই নাটকটি সারা বিশ্বে ছড়িয়ে যাবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি।

কলকাতা দুরদর্শনের সাংবাদিক স্নেহাশিস সুর জানান ‘কলকাতা শহরে বঙ্গবন্ধুর জীবনের ওপর নাটক মঞ্চস্থ করার ঘটনাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই উপমহাদেশে যে কজন বাঙালি নেতৃত্বের কথা বলতে হয় তার মধ্যে সবার আগে উঠে আসে শেখ মুজিবুর রহমানের নাম। ভাষা আন্দোলন থেকে শুরু করে একটি দেশকে স্বাধীন করা, পুরো জাতিকে গঠন করা-প্রতিটি ক্ষেত্রেই তিনি যেভাবে নিজেকে নিয়োজিত করেছিলেন তা অস্বীকারের কোনো কারণ নেই।’

আ্জ ২৪ ডেস্ক


%d bloggers like this: