ঢাকা, সোমবার , ২২ অক্টোবর ২০১৮, | ৭ কার্তিক ১৪২৫ | ১২ সফর ১৪৪০

চীনা ‘গোয়েন্দা’র বিরুদ্ধে কি অভিযোগ আনল আমেরিকান বিচার বিভাগ?

'গোয়েন্দা'র বিরুদ্ধে

চীনা ‘গোয়েন্দা’র বিরুদ্ধে অভিযোগ এনেছে আমেরিকান বিচার বিভাগ। আমেরিকান এভিয়েশনের নির্মাণ এবং ব্যবসায়িক কৌশল চুরি চীনের লক্ষ্য ছিল বলে বিচার বিভাগ আনীত অভিযোগে উল্লেখ করা হয়েছে। অভিযোগে জানানো হয়, ইয়াংজুন জু নামের এই গোয়েন্দা চীনের হয়ে জিই এভিয়েশন এবং মহাকাশযান বিষয়ক গোপন ব্যবসায়িক কৌশল চুরির চেষ্টা করছিলেন। চলতি বছরের শুরুতে বেলজিয়ামে আটক হন জু। মঙ্গলবার তাকে আমেরিকার কাছে হস্তান্তর করে বেলজিয়াম।
আমেরিকান বিচারবিভাগের জাতীয় নিরাপত্তা বষয়ের সহকারী অ্যটর্নি জেনারেল জন ডেমার বলেন, জ্যেষ্ঠ বিচারপতি বলেন, এটি ছিল আমেরকার বুদ্ধি এবং অর্থে চীন বিনির্মাণের কৌশলের একটি অংশ। আমেরিকার মেধ্যা এবং কৌশল চুরির এমন প্রক্রিয়া মেনে নেওয়ার মত নয়।
বিবিসি প্রসিকিউটরের বরাত দিয়ে জানায়, আটক ইয়াংজুন জু চীনের রাষ্ট্রীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রনালয়ের জ্যেষ্ঠ অধিকারিক।চীনের এই মন্ত্রনালয় তাদের প্রতিগোয়েন্দা, বৈদেশিক গোয়েন্দাবৃত্তি এবং রাজৈনতিক নিরাপত্তার বিষয় দেখভাল করে।
চলতি বছরের ১ এপ্রিল আমেরিকার অনুরোধে জুকে আটক করে বেলজিয়াম। এরপর আমেরিকার ওহিও গ্র্যান্ড জুরি তার বিরুদ্ধে অর্থৈনতিক গোয়েন্দাগিরি ও ব্যবসায়িক কৌশল চুরিবিসয়ক ৪টি অভিযোগে তদন্ত শুরু করে। তদন্ত ফল প্রকাশ হওয়ার পাশাপাশি অভিযুক্তকে হস্তান্তরের প্রক্রিয়া সম্পন্ন হয়। এফবিআই এ বিষয়ে চীনের প্রতি আমেরিকার নোটিশ পাঠানোর দাবী তুলেছে রাষ্ট্রের স্বার্থে।

প্রতিবছর হাজারের বেশি বাণিজ্যিক এবং সামরিক বিমানের বিশ্বসেরা ইঞ্জিন প্রস্তুতকারক ওহিও ভিত্তক প্রতিষ্ঠান ‘জিই এভিয়েশন’। প্রোসিকউশন জানায়, ২০১৩ সাল থেকে এমন চেষ্টা চালিয়ে আসছিলেন ‘শিল্প বিশেষজ্ঞ’ পরিচয়ে পরিচিত অভিযুক্ত জু।’ আরো বলা হয়, প্র প্রতিষ্ঠানের কর্মচারীদের চীনের বিশ্ববিদ্যালয়ে ভাবনা বিনিময় বিষয়ক আমন্ত্রণের আড়ালে প্রতিষ্ঠানটির মেধা এবং কৌশল চুরির পরিকল্পনা করেছিল অভিযুক্ত।
আমেরিকার আইনে ‘অর্থনৈতিক গোয়েন্দাবৃত্তি’ অভিযোগ প্রমাণিত হলে শাস্তি ১৫ বছরের কারাবাস এবং ব্যবসায়িক কৌশল চুরির শাস্তি ১০ বছর

আমেরিকা-চীনের বানিজ্যিক যুদ্ধের মাঝে গোয়েন্দাবৃত্তির এমন অভিযোগ নিয়ে চীনের পক্ষ থেকে কোনো মন্তব্য এখনও আসেনি। এ বিষয়ে এখন পর্যন্ত কোন টুইট করেননি আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও গত সপ্তাহে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বেইজিংয়ের দিকে বুদ্ধিবৃত্তি চুরির চেষ্টার অভিযোগ তুোলেন এদিকে আমেরিকার মধ্যবর্তী নির্বাচনে চীন হস্তক্ষেপের চেষ্টা চালাচ্ছে এমন অভিযোগ সম্প্রতি করেছেন ট্রাম্প। যা বাখোয়াজ বলে উড়িয়ে দিয়েছে চীন। গোয়ন্দাবৃত্তির অভিযোগ বিসয়ে চীনের কি প্রতিক্রিয়া আসে তা নিয়ে এখন চারদিকে কৌতুহল


%d bloggers like this: