ঢাকা, মঙ্গলবার , ১৮ ডিসেম্বর ২০১৮, | ৪ পৌষ ১৪২৫ | ১০ রবিউস-সানি ১৪৪০

ছয় দিনে ঢাবি নাটমন্ডলে ‘ম্যাকবেথ’-এর আট প্রদর্শনী নাটমন্ডলে

নাটমন্ডলে ‘ম্যাকবেথ’

টানা ছয় দিনে ঢাবি নাটমন্ডলে ‘ম্যাকবেথ’-এর আট প্রদর্শনী অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রযোজনায় উইলিয়াম শেক্সপিয়র রচিত ও সৈয়দ শামসুল হক অনূদিত মহাকাব্যিক নাটক ‘ম্যাকবেথ’ মঞ্চে আসছে আগামী ৯ অক্টোবর। বিভাগের অধ্যাপক নাট্যব্যাক্তিত্ব ড. ইসরাফিল শাহীন নাটকটি নির্দেশনা দিচ্ছেন। এমএ সমাপনী সেমিস্টারের শিক্ষার্থীদের অভিনয়ে ‘ম্যাকবেথ’ নাটকটির মোট ৮টি প্রদর্শনী হবে।

৯, ১০, ১১ ও ১৪ অক্টোবর সন্ধ্যা সাড়ে ৬টায় এবং ১২ ও ১৩ অক্টোবর বিকাল ৪ টা ও সন্ধ্যা ৭ টায় নাটমন্ডলে। ৯ অক্টোবর নাট্য প্রদর্শনীর উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

নাটকটির মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন খ্যাতনামা নির্দেশক অধ্যাপক ড. সৈয়দ জামিল আহমেদ। যার পরিকল্পনা সহযোগীতায় আছেন বিভাগীয় শিক্ষক তানভীর নাহিদ খান ও মহসিনা আক্তার। এছাড়া এমএ ছাত্র-ছাত্রীদের পাশাপাশি অনার্স ২য় সেমিস্টার, ৪র্থ সেমিস্টার ও ৬ষ্ঠ সেমিস্টারের শিক্ষার্থীরাও অভিনয় ও ডিজাইনে অংশ নেয়ায় প্রযোজনাটির সৃষ্টিপ্রক্রিয়া যেন বিভাগের ছাত্র-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারি সকলের শ্রম-শিক্ষণ-প্রশিক্ষণ-উদ্ভাবনের যৌথ উদযাপন-চিহ্নে পরিণত হয়েছে বলে জানান ড. ইসরাফিল শাহীন।

নাটকটি প্রসঙ্গে তিনি জানান, এই আততায়ী সময়ে আমাদের জীবন, আমাদের দেশ, আমাদের পৃথিবীর অন্তর্গত বিপন্নতা যেন হত্যা ও রক্তে পরিপ্লুত ম্যাকবেথের মতন রাজনৈতিক-মনস্তাত্ত্বিক নাটকটিতে শেক্সপিয়রীয় স্থান-কালরহিত এক অমোঘ ভাষায় ফুটে ওঠেছে। আমরা যা করে ফেলি আর আমাদের নৈতিক মূল্যবোধ অর্থাৎ কর্ম ও মর্ম-এ দুয়ের সংঘর্ষই যেন ম্যাকবেথ। এই সংঘর্ষই যেন মানুষের নিয়তি। এই নিয়তি থেকে কি আমাদের নিস্তার নেই? এইসব প্রশ্ন মোকাবিলা করতেই থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ সমাজকে নিমন্ত্রণ জানায়-‘এসো, আমরা বীজ বপন করি,/তাহলে মাটি আমাদের একটি ফুল/উপহার দেবে।’

ম্যাকবেথ নাটকটির প্রতিটি প্রদর্শনীতে আসন সংখ্যা মাত্র ৮৫টি এবং টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০০ ও ২০০ টাকা।


%d bloggers like this: