ঢাকা, মঙ্গলবার , ২৩ জুলাই ২০১৯, | ৮ শ্রাবণ ১৪২৬ | ১৯ জিলক্বদ ১৪৪০

ট্রাম্প-কিমের আরেকটি বৈঠক শিগগিরই

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়া নেতা কিম জং উনের মধ্যে শিগগিরই আরেকটি শীর্ষ বৈঠক হতে যাচ্ছে। ট্রাম্প বলেছেন, আমরা উত্তর কোরিয়ান নেতা কিমের সঙ্গে আরেকটি বৈঠকে বসতে যাচ্ছি। আর সে সময়টা খুব বেশি দূরে নয়; শিগগিরই।

বুধবার (০২ ডিসেম্বর) হোয়াইট হাউসে সাংবাদিকদের ট্রাম্প বলেন, আমি কিমের কাছ থেকে একটি গুরুত্বপূর্ণ চিঠি পেয়েছি। আমি আশা করছি শিগগিরই তার সঙ্গে সাক্ষাৎ হবে।

এর আগে ট্রাম্প উত্তর কোরিয়ার ওপর তার নীতি চেপে দিয়েছিলেন এবং বলেছিলেন, গত বছরের জুনে সিঙ্গাপুরে ঐতিহাসিক শীর্ষ বৈঠকটি যদি না হতো, তাহলে এশিয়ায় একটি বড় দীর্ঘ যুদ্ধ হতো।

মঙ্গলবার (০১ জানুয়ারি) ট্রাম্প টুইটে বলেন, আমি আবারও কিমের সঙ্গে বৈঠক করার অপেক্ষায় ছিলাম। তখন তিনি আরও বলেন, আমি উপলব্ধি করেছি, উত্তর কোরিয়ার নেতা একজন মহান ব্যক্তি। তার দেশে খুব ভালো অর্থনৈতিক সম্ভাবনা রয়েছে।

এদিকে, কিম বলছেন, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে চুক্তি করতে আবারও বৈঠকে বসার জন্য আমি সব সময়ই প্রস্তুতি ছিলাম।

এর আগে গত ১২ জুন সিঙ্গাপুরে তাদের মধ্যে একটি শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হয়। তখন এতে উত্তর কোরিয়াকে পারমাণবিক নিরস্ত্রীকরণ এবং দু’পক্ষের মধ্যে সমঝোতা নীতিসহ নানা বিষয় নিয়ে আলাপ-অলোচনা ও চুক্তি হয়। যদিও এরপর দু’জনের মধ্যে আবারও চুক্তি বাস্তবায়ন নিয়ে দূরত্ব তৈরি হয়েছিল। কিন্তু শেষপর্যন্ত কিমের ওপর ‘সন্তুষ্ট’ ট্রাম্প, দ্বিতীয় বৈঠকে সম্মত বা ইচ্ছে পোষণ করায় অন্তত এটাই দাঁড়ায়।

আজ ২৪ বিদেশ ডেস্ক


%d bloggers like this: