ঢাকা, সোমবার , ২৪ সেপ্টেম্বর ২০১৮, | ৯ আশ্বিন ১৪২৫ | ১৩ মুহাররম ১৪৪০

থাইল্যান্ডে গুহায় আটকে পড়া সবাই উদ্ধার

থাইল্যান্ডে থাম লাং গুহার গভীরে আটকে পড়া ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচ উদ্ধার হয়েছে। বন্যায় জটিল গুহাবিন্যাসে আটকে থাকা কোচ এবং কিশোরদল দুসপ্তাহের বেশিসময় রুদ্ধশ্বাস বন্দীত্ব থেকে মুক্তি পেল। তবে তাদের উদ্ধারে একজন উদ্ধারকারীর জীবন গেছে।

রয়টার্স এর প্রত্যক্ষদর্শীমতে উদ্ধারপর্বের তৃতীয় দিনে সর্বশেষ কোচসহ চারজনকে উদ্ধারকারীরা উদ্ধার করে। প্রথম দুই দিনে ৮ জন কিশোরকে স্ট্রেচারে বের করে আনা হয়। উদ্ধার অভিযানের প্রধান নারংশাক অসত্যনাকর্ণ জানান, শেষ ৫ জনকে বের করে আনা আরও কঠিন ছিল। কারণ এর আগে চারজন করে উদ্ধার করেছি আমরা। এছাড়া নেভি সিল সদস্যদের নিরাপত্তার বিষয়টিও জড়িত ছিল।’ তিনি আরো বলেন, শেষ দিনের উদ্ধার দুই ঘন্টা কম সময় লেগেছে আগের দিনের চাইতে। কারণ আমরা দ্রুত শিখে নিয়েছি।’

অতিবর্ষণে চুনাপাথরে গড়া গুহায় ধ্বসের আশংকা ছিল প্রবল ভাবে। দ্রুতবৃদ্ধি পেতে থাকা বন্যার পানির বাঁধা অতিক্রম করে আটকে থাকা সবাইকে উদ্ধার বিশ্বজুড়ে স্বস্তির আবহ তৈরী করেছে।

কয়েকটি দেশের ডুবুরী দল ও থাই নেভি সিল সদস্যদের উদ্ধার অভিযানে এক নেভি সিল সদস্যের মৃত্যু ঘটে অক্সিজেনের অভাবে।  গুহার প্রায় ৪ কি.মি অভ্যন্তরে থাকা কিশোরদলকে উদ্ধারে উদ্ধারকারীদের সংকীর্ণ গুহাঅভ্যন্তর এং ঘন নিকষকালো জলপথ অতিক্রম করতে হয়েছে।

‘ওয়াইল্ড বোয়ারস’ ফুটবল দলের এই সদস্যরা ২৩ জুন অনুশীলন শেষে গুহা রহস্য আবিস্কারে অভ্যন্তরে ঢুকে হঠাৎ বর্ষণে পানি বৃদ্ধিতে আটকে পড়ে গুহার ভেতরে। ৯ দিন পর জানা যায়, কিশোর ফুটবল দল থাম লাং গুহার আড়াই মাইল ভেতরে আটকে আছে।

উদ্ধারকৃতদের মাঝে দুই কিশোরের ফুসফুসে সংক্রমন ঘটেছে বলে জানা যায়। বাকীদের অবস্থা মোটামুটি সুস্থ রয়েছে। কিশোর ফুটবল দলের উদ্ধারে বিশ্বজুড়ে প্রার্থনা হয়েছে। থাইল্যান্ডের জনগণে এ উদ্ধারে আনন্দ প্রকাশ করেছে। আনন্দে উল্লাস করেছে মায় সায় প্রতিসার্ট স্কুলের শিক্ষার্থীরা। কারণ এ স্কুলের ৬ জন এ ফুটবল দলে রয়েছে।

প্রযুক্তি বিলিয়নিয়র ইলন মাস্ক সোমবার গুহার ভেতরে গিয়েছিলেন উদ্ধারকারীদের সঙ্গে তার প্রতিষ্ঠান স্পেসএক্স এর বানানো শিশুদের আকারের সাবমেরিনসহ। বিষয়টি জানান থাইল্যান্ডের ইনটেরিয়র মন্ত্রী।

এক টুইটে ইলেন মাস্কও বিষয়টি জানান।


%d bloggers like this: