ঢাকা, মঙ্গলবার , ২৫ সেপ্টেম্বর ২০১৮, | ১০ আশ্বিন ১৪২৫ | ১৫ মুহাররম ১৪৪০

দীর্ঘ ‍ভিডিও সুবিধার ‘আইজিটিভি’ চালু করলো ইন্সটাগ্রাম

ইন্সটাগ্রাম টিভিছবি শেয়ার করার জনপ্রিয় অ্যাপ ইন্সটাগ্রামে যুক্ত হয়েছে দীর্ঘ ভিডিও যুক্ত করার সুবিধা। ফেসবুকের মালিকানাধীন এ অ্যাপের নতুন এ সুবিধার বিষয়টি ফেসবুক পোস্টের মাধ্যমে জানিয়েছেন ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। বর্তমানে ইন্সটাগ্রামের ব্যবহারকারী ১০০ কোটি ছাড়িয়েছে বলেও জানান মার্ক।

২০১০ সালে চালু হওয়া ইন্সটাগ্রামের নতুন এ সুবিধার নাম দেওয়া হয়েছে আইজিটিভি। আগে শুধু ছবি এবং ছোট ভিডিও (এক মিনিট) শেয়ার করার সুবিধা ছিল ইন্সটাগ্রামে। এবার সেটিকে বাড়িয়ে দীর্ঘ ভিডিও করার সুযোগ দিয়েছে ইন্সটাগ্রাম যা এক ঘণ্টা পর্যন্ত করা হয়েছে। সাধারণ ভিডিওর পাশাপাশি ভার্টিক্যাল ভিডিও শেয়ার করা যাবে অ্যাপটিতে। ভিডিও দেখার জন্য আলাদা কিছু লাগবে না ব্যবহারকারীদের বরং দেখা যাবে ইন্সটাগ্রামেই!

মূলত মোবাইলে ভিডিও করে সেটি দ্রুত ইন্সটাগ্রামে ব্যবহারের সুবিধা দিতেই আইজিটিভি চালু হয়েছে বলে জানিয়েছেন ইন্সটাগ্রামের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কেভিন সিস্ট্রোম। এক ব্লগ পোস্টে তিনি উল্লেখ করেন, আমরা ইন্সটাগ্রাম ব্যবহারকে আরও সহজ করার চেষ্টা করেছি। ক্রিয়েটর হিসেবে যেকেউ ভিডিও আপলোড করতে পারবেন এবং ব্যবহারকারীরা টিভি যেভাবে দেখেন ঠিক সেভাবেই ইন্সটাগ্রামে ভিডিও দেখার সুযোগ পাবেন।

নতুন এ সুবিধাটি চালুর মাধ্যমে ইউটিউবে যারা মোবাইল দিয়ে ভিডিও করে আপলোড করে তাদের বড় একটি অংশ ইন্সটাগ্রাম নিজেদের মধ্যে নিয়ে আসার চেষ্টা করছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে কেভিন সিস্ট্রোম বলেছেন, ইন্সটাগ্রাম সব সময় ব্যবহারকারীদের একে অপরের সঙ্গে যাতে সহজে যুক্ত থাকতে পারে সে লক্ষ্যে কাজ করছে। ব্যবহারকারীরা যাতে উৎসাহ পায়, বিনোদন এবং শিক্ষা পায় সেটিও একটি বড় লক্ষ্য। আর এ লক্ষ্য বাস্তবায়নেই ইন্সটাগ্রামে যুক্ত হলো আইজিটিভি।


%d bloggers like this: