ঢাকা, সোমবার , ২৪ সেপ্টেম্বর ২০১৮, | ৯ আশ্বিন ১৪২৫ | ১৩ মুহাররম ১৪৪০

নতুন তিন আইফোনে যা আছে

অ্যাপলের রেওয়াজ অনুযায়ী প্রতিবছরের মতো এবারের সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে আনা নতুন তিন আইফোনের মধ্যে দুটিতে ছবি, ভিডিও, ভিডিও এডিটিং এবং গ্রাফিক্স-এর জন্য ভালো ধারণ ক্ষমতা রয়েছে। এর ধারণ ক্ষমতা সর্বোচ্চ ৫১২ জিবি। সংরক্ষণ করা যাবে দুই লাখ ছবিও।

আইফোন এক্সএস, আইফোন এক্সএস ম্যাক্স এবং আইফোন এক্সআর-এই তিন নতুন মডেল বাজারে এনেছে অ্যাপল। নতুন এই তিন ফোনের মধ্যে আইফোন এক্সএস ও আইফোন এক্সএস ম্যাক্স নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে এবং অপেক্ষাকৃত কম ফিচার রয়েছে আইফোন এক্সআরে। খবর সিএনএন

সবচেয়ে দামী আইফোন এক্সএসের দাম ৯৯৯ মার্কিন ডলার, আইফোন এক্সএস ম্যাক্স ১০৯৯ ডলার এবং আইফোন এক্সআরের দাম ৭৪৯ ডলার।  আইফোন এক্সএস এবং আইফোন এক্সএস ম্যাক্স প্রি-অর্ডার করা শুরু হয়েছে শুক্রবার (১৪ সেপ্টেম্বর) থেকে। যুক্তরাষ্ট্রসহ বাকি দেশগুলোতে কিনতে পাওয়া যাবে ২১ সেপ্টেম্বর থেকে। আইফোন এক্সআর প্রি-অর্ডার করা যাবে ১৯ অক্টোবর থেকে। বিশ্বের ৫০টি দেশে কিনতে পাওয়া যাবে ২৬ অক্টোবর থেকে।

আইফোন এক্সএস এবং আইফোন এক্সএস ম্যাক্স পানি নিরোধক। দুই মিটার পানির নিচে ৩০ মিনিট পর্যন্ত থাকলেও কিছু হবে না ফোন দুটির। এদের ডিসপ্লে আগের তুলনায় অনেক ঝকঝকে।

আইফোন এক্স-এর চেয়ে এক্সএস-এর ব্যাটারিতে চার্জ থাকবে ৩০ মিনিট বেশি। অন্যদিকে এক্সএস ম্যাক্স-এ ব্যাটারির চার্জ থাকবে দেড় ঘণ্টা বেশি। আইফোন এক্সএস এবং আইফোন এক্সএস ম্যাক্সে ১২ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা আছে।

আইফোন এক্সএস ও আইফোন এক্সএস ম্যাক্সের চেয়ে অপেক্ষাকৃত কম ফিচার আইফোন এক্সআরে। ৬.১ ইঞ্চি ডিসপ্লের এই ফোন পাওয়া যাবে চারটি কালারে। সাদা, কালো, কোরাল এবং লাল এই কালারে বাজারে আসবে ফোনটি। তবে থাকবে না কোনো হোম বাটন।

ডিভাইসটিতে শুধুমাত্র একটি ক্যামেরা থাকবে, যা হবে ১২ পিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা। ফোনটিতে থাকবে না থ্রিডি টাচ ফিচার।

আজ ২৪ ডেস্ক


%d bloggers like this: