ঢাকা, শনিবার , ২০ অক্টোবর ২০১৮, | ৫ কার্তিক ১৪২৫ | ১০ সফর ১৪৪০

তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণে নানা আয়োজন

নিরাপদ সড়কের দাবিতে আন্দােলনের প্রেক্ষাপটে অনেক বেশী প্রাসঙ্গিকতায় এবার জাতি স্স্মমরণ করবে তারেক মাসুদ-মিশুক মনিরসহ ৫ জনকে।

১৩ আগস্ট নানা আয়োজনে স্মরণ করা হবে দিনটি। দিনটিকে স্মরণ করে হবে ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৮’ এবং তারেক-মিশুক স্মরণ-আলোচনা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন নাহার হল-সংলগ্ন সড়কদ্বীপে ‘তারেক- মিশুক স্মৃতিস্থাপনা’ প্রাঙ্গণে আগামী ১৩ আগস্ট এই আয়োজন অনুষ্ঠিত হবে। এদিন বিকাল ৫টায় অনুষ্ঠিত হবে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের যৌথ আয়োজনে ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৮’।

এ বছর তারেক মাসুদ স্মারক বক্তৃতার বক্তা চলচ্চিত্রকার আকরাম খান। বক্তৃতার বিষয় ‘দেশভাগের চলচ্চিত্র: পর্যালোচনা ও বিশ্লেষণ’। স্মারক বক্তৃতা অনুষ্ঠানের পর ‘তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদের চলচ্চিত্র বিষয়ক কর্মশালা’ এর সমাপনী ও কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ অনুষ্ঠিত হবে।

সন্ধ্যা ৬টায় শুরু হবে তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ-আলোচনা। প্রারম্ভিক আলোচনা করবেন তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের চেয়ারপার্সন ক্যাথরিন মাসুদ।

এই আয়োজনে উপস্থিত থাকবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও চলচ্চিত্রকার নাসির উদ্দিন ইউসুফ, চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। সঞ্চালনা করবেন বেলায়াত হোসেন মামুন। সভাপতিত্ব করবেন লাইলুন নাহার স্বেমি।

সন্ধ্যা ৭টায় তারেক মাসুদ, মিশুক মুনীরসহ সড়কে-মহাসড়কে নিহত সকল মানুষের স্মরণে মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বোলনের মাধ্যমে আয়োজন সমাপ্ত হবে। এই আয়োজন সকলের জন্য উন্মুক্ত থাকবে।
২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে সড়ক দূর্ঘটনায় নিহত হন চলচ্চিত্রকার তারেক মাসুদ, চলচ্চিত্রগ্রাহক ও সাংবাদিক মিশুক মুনীরসহ আরও তিনজন।


%d bloggers like this: