ঢাকা, মঙ্গলবার , ১৬ জুলাই ২০১৯, | ১ শ্রাবণ ১৪২৬ | ১২ জিলক্বদ ১৪৪০

নয় মাস পরে প্রথম শিরোপা সেরেনার

স্পোর্টস ডেস্ক ● নয় মাস পরে প্রথম শিরোপা সেরেনার। প্রথমবারের মতো ক্লে কোর্টে নোভাক জকোভিচকে পরাজিত করে শিরোপার স্বাদ পেয়েছেন এন্ডি মারে। নিজের ২৯ম জন্মদিনে এই স্কটিশ রবিবার রোম মাস্টার্সের ফাইনালে বিশ্বের এক নম্বর খেলোয়াড় জকোভিচকে সহজেই ৬-৩, ৬-৩ গেমে পরাজিত করে শিরোপা লাভ করেন। মাত্র এক সপ্তাহ আগে মাদ্রিদ মাস্টার্সের ফাইনালে এই জকোভিচের কাছেই পরাজিত হয়ে শিরোপা হাতছাড়া করেছিলেন মারে।

জন্মদিনের আয়োজন উদযাপনের উপলক্ষ হিসেবে পুরস্কার বিতরণীর সময় মারেকে একটি কেক উপহার দেয়া হয়। রোমে এটি মারের প্রথম শিরোপা। ফ্রেঞ্চ ওপেন শুরু হবার ঠিক সপ্তাহখানেক আগে এই শিরোপা নিঃসন্দেহে স্কটিশ তারকাকে অন্যদের তুলনায় কিছুটা হলেও এগিয়ে রাখবে।

১৯৩১ সালে প্যাট হিইজেসের পরে ব্রিটিশ কোন খেলোয়াড়ের এই টুর্ণামেন্টের শিরোপা প্রাপ্তি এটাই প্রথম। ক্লে কোর্টে এর আগে খেলা চারটি ম্যাচের প্রতিটিতেই জকোভিচের কাছে পরাজিত হয়েছিলেন মারে। কিন্তু রাফায়েল নাদাল ও কেই নিশিকোরির মত শীর্ষ সারির খেলোয়াড়দের বিপক্ষে জয়ী হয়ে ফাইনাল নিশ্চিত করা জকোভিচের জন্য শেষ ম্যাচটা ছিল বেশ কঠিনই। এছাড়া বাম গোঁড়ালিতে ব্যান্ডেজ নিয়ে তিনি কোর্টে নেমেছিলেন।

এদিকে মহিলাদের বিভাগে অল মার্কিন ফাইনালে স্বদেশী মাডিসোন কেইসকে ৭-৬ (৭/৫), ৬-৩ গেমে পরাজিত নয় মাস পরে কোন শিরোপা জিতেছেন সেরেনা উইলিয়ামস। গত আগস্টে সিনসিনাতি মাস্টার্সের শিরোপা জিতেছিলেন সেরেনা। এরপর ইনজুরির কারনে প্রায়ই কোর্টের বাইরে থাকা সেরেনা মাত্র চারটি টুর্ণামেন্টে অংশ নিয়েছেন। রবিবার ফাইনালের পরে শিরোপা হাতে সেরেনা বলেছেন, এটা সত্যিই দারুণ এক অনুভূতি। বেশ কিছুদিন কোর্টের বাইরে থাকার পরে নিজেকে ফিরিয়ে আনা সত্যিই কঠিন। শিরোপা প্রাপ্তি সবসময়ই আনন্দের, তার ওপর ক্লে কোর্ট হলে বিষয়টা আরো বেশী স্পেশাল।

রোমে এটা সেরেনার চতুর্থ শিরোপা। এই শিরোপার মাধ্যমে রোলা গ্যাঁরোতে নিজের শিরোপা ধরে রাখার পথ অনেকটাই সহজ করে তুললেন বিশ্বের এক নম্বর তারকা। ২০০২ সালের ফ্রেঞ্চ ওপেনে বড় বোন ভেনাসকে পরাজিত করার পরে এই প্রথম ক্লে কোর্টের ফাইনালে দুইজন মার্কিন মহিলা মুখোমুখি হলেন। এই শিরোপার মাধ্যমে সেরেনা সাবেক দুই তারকা কোচিতা মার্টিনেজ ও গ্যাব্রিয়েলা সাবাতিনির সাথে চারটি শিরোপার মালিক হলেন। সব মিলিয়ে ক্যারিয়ারে এটা সেরেনার ৭০তম শিরোপা।

আজ/ইটি/৩০৭


%d bloggers like this: