ঢাকা, সোমবার , ১৭ ডিসেম্বর ২০১৮, | ৩ পৌষ ১৪২৫ | ৯ রবিউস-সানি ১৪৪০

পাঁচ দিনের সরকারী সুইজারল্যান্ড সফরে রাষ্ট্রপতি

সুইজারল্যান্ড সফরে

বিশ্ব বিনিয়োগ ফোরাম-২০১৮-এর শীর্ষ সম্মেলনে যোগ দিতে পাঁচ দিনের সরকারি  সুইজারল্যান্ড সফরে রাষ্ট্রপতি আবদুল হামিদ জেনেভার পথে রওনা দিয়েছেন। রোববার দিবাগত রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রাষ্ট্রপতিকে বহনকারী ফ্লাইট ঢাকা ছেড়েছে।

আজ সোমবার ২২ অক্টোবর জেনেভার প্যালেইস দ্যাস ন্যাশন্সেস-এ ওই সম্মেলন শুরু হবে। রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন জানান, রাষ্ট্রপতি ও তার সফর সঙ্গীদের বহনকারী আমিরাত এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইট রোববার দিবাগত রাত ১টা ৪০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবে। বাসস।

রাষ্ট্রপতি জেনেভায় বিশ্ব নেতাদের সঙ্গে বিনিয়োগ শীর্ষ সম্মেলন এবং হোমল্যান্ড ও গ্লোবাল সিকিউরিটি সংক্রান্ত ২০তম বার্ষিক অধিবেশনে অংশ নেবেন।

রাষ্ট্রপতির কর্মসূচি অনুযায়ী, তাকে বহনকারী ফ্লাইটটি সুইজারল্যান্ড স্থানীয় সময় সোমবার সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে জেনেভার কোয়েট্রিন বিমানবন্দরে পৌঁছাবে। এর আগে, জেনেভা যাওয়ার পথে রাষ্ট্রপতি সোমবার স্থানীয় সময় ভোর সাড়ে ৪টা থেকে প্রায় সাড়ে ১০ ঘণ্টা দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রাবিরতি করবেন।

সুইজারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইউএন অফিসস্থ স্থায়ী প্রতিনিধি শামীম আহসান এবং জেনেভার আঞ্চলিক সরকার ও জেনেভায় জাতিসংঘ কার্যালয়ের প্রতিনিধি বিমানবন্দরে রাষ্ট্রপতিকে স্বাগত জানাবেন।

রাষ্ট্রপতিকে বিমানবন্দর থেকে মোটর শোভাযাত্রাযোগে গ্র্যান্ড হোটেল কেম্পিনক্সিতে নিয়ে যাওয়া হবে। সুইজারল্যান্ড সফরে এখানেই তিনি অবস্থান করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, ভবিষ্যত লক্ষ্যের বিষয়ে মতবিনিময়ের জন্য ‘ইনভেস্টিং ইন সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক এই বিনিয়োগ সম্মেলনে বিশ্বের সরকার ও রাষ্ট্রপ্রধান, মন্ত্রী ও আন্তর্জাতিক কোম্পানির প্রধান নির্বাহীরা যোগ দেবেন। এই দ্বিবার্ষিক বিশ্ব বিনিয়োগ ফোরামে ১৬০ দেশ থেকে চার হাজারেরও বেশি বিনিয়োগ অংশীজন অংশ নেবেন। ফোরামে আন্তর্জাতিকীকরণ ও শিল্পায়নের এই নতুন যুগে আন্তর্জাতিক বিনিয়োগের বৈশ্বিক বিভিন্ন চ্যালেঞ্জ তুলে ধরা হবে।

সূত্র আরও জানায়, দ্য ২০১৮ ফোরামে থাকছে অর্ধশতাধিক অনুষ্ঠান। এর মধ্যে বিশ্ব নেতাদের অংশগ্রহণে বিনিয়োগ শীর্ষ সম্মেলন, দ্য গ্লোবাল ইনভেস্টমেন্ট গেম চেঞ্জার্স সামিট, মন্ত্রী পর্যায়ের বৈঠক, সম্মেলন, বেসরকারি খাত বিষয়ক অধিবেশন, উচ্চ পর্যায়ের অংশীজন বৈঠক, নেটওয়ার্কিং ইভেন্ট, পুরস্কার অনুষ্ঠান ও ইনভেস্টমেন্ট ভিলেজ রয়েছে।

মূল অনুষ্ঠানের ফাঁকে রাষ্ট্রপতি আবদুল হামিদ বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।

রাষ্ট্রপতি তার ৫ দিনের সরকারি সফর শেষে আগামী ২৬ অক্টোবর শুক্রবার বিকেল সোয়া তিনটায় ঢাকার উদ্দেশে জেনেভার কোয়েট্রি বিমানবন্দর ত্যাগ করবেন এবং দুবাই হয়ে পরদিন সকাল ৮টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে।


%d bloggers like this: