ঢাকা, রবিবার , ১৮ নভেম্বর ২০১৮, | ৪ অগ্রহায়ণ ১৪২৫ | ৯ রবিউল-আউয়াল ১৪৪০

পাকিস্তানে নিষিদ্ধ হচ্ছে বিদেশি গাড়ি, স্মার্ট ফোন!

ক্ষমতা গ্রহণের পর থেকে বেশ কিছু খাতে সংস্কারমূলক কার্যক্রম শুরু করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এবার নাকি দেশটিতে দামি গাড়ি, স্মার্ট ফোন এবং পনিরের মতো খাদ্যদ্রব্য আমদানির নিষিদ্ধ করতে যাচ্ছেন ‘কাপ্তান’ খান।

খালিজ টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের ইকোনমিক অ্যাডভাইজরি কাউন্সিল (ইএসি) এক আলোচনায় এমনই সিদ্ধান্ত নিয়েছে। নতুন অর্থমন্ত্রী আসাদ উমর দায়িত্ব নেয়ার পর ইএসির প্রথম বৈঠক হয় গত সপ্তাহে।

মূলত অর্থনীতির চাকা চালু রাখতে আর আইএমএফে ধরনা দিতে চান না ইমরান খান। ঋণে জর্জরিত দেশটি তাই বাণিজ্য ঘাটতি কমিয়ে আনতে চায়।

ইএসি সদস্য এবং বিশ্ববিদ্যালয় প্রফেসর আশফাক হাসান খান রয়টার্সকে বলেন, ‘আমি কোন সদস্যকে এই পরামর্শ দিতে দেখিনি যে, কোন বিকল্প নেই বলে পাকিস্তানের আইএমএফের কাছে যাওয়া উচিৎ। আমাদের কিছু পদক্ষেপ নিতে হবে। ‘কিছু না করে’ বসে থাকার চিন্তা গ্রহণযোগ্য না।’

তবে আচমকা পনির নিষিদ্ধ হওয়ার কথায় দ্বিধায় পড়েছেন সাধারণ পাকিস্তানিরা। ওমর কুরেশি নামে এক জন বলেন, পাকিস্তানের ২০১৭-১৮ অর্থবছরের বাণিজ্য ঘাটতির পরিমাণ ৩৭.৭ বিলিয়ন ডলার। আর পাকিস্তানের মোট পনির আমদানি হয় ১৩ মিলিয়ন ডলারের, যা নাকি ঘাটতির তুলনায় মাত্র ০.০৩৪৪ শতাংশ। তাই পনির নিষিদ্ধ করে পাকিস্তান কতটুকু লাভের মুখ দেখবে, সেটাই প্রশ্ন।

এক পাকিস্তানি টুইট করে বলেন, ‘নতুন পাকিস্তান আসলে নির্মম। তাই পনির নিষিদ্ধ করছে।

আজ ২৪ ডেস্ক


%d bloggers like this: