ঢাকা, মঙ্গলবার , ১৬ জুলাই ২০১৯, | ১ শ্রাবণ ১৪২৬ | ১২ জিলক্বদ ১৪৪০

পুঁজিবাজারে বিনিয়োগ করুন জেনে-বুঝে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, স্বচ্ছতা, জবাবদিহিতা ও আইনের শাসন প্রতিষ্ঠার পাশাপাশি পুঁজিবারের উন্নয়নে সরকারের নেওয়া সব কর্মসূচি ও কার্যক্রম যথাযথভাবে বাস্তবায়ন করতে হবে।  তবে জেনে বুঝে পুঁজিবাজারে বিনিয়োগ করুন। আমি ক্ষুদ্র বিনিয়োগকারীদের বলবো, যে প্রতিষ্ঠানে বিনিয়োগ করবেন সে প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত জেনে বিনিয়োগ করবেন। বিনিয়োগ করে কেউ ক্ষতিগ্রস্ত হোক, এটা আমরা চাই না।

বুধবার (১২ সেপ্টেম্বর) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) রজতজয়ন্তী অনুষ্ঠানে শেখ হাসিনা এ পরামর্শ দেন।  অনুষ্ঠানে বক্তব্য দেন- অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বিএসইসিসহ পুঁজিবাজার সংশ্লিষ্টদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, সব ধরনের অবকাঠামোগত সুবিধা নিশ্চিকতরণের পাশাপাশি সর্বত্র স্বচ্ছতা, জবাবদিহিতা ও আইনের শাসন প্রতিষ্ঠা করাসহ নানা কর্মসূচি ও কার্যক্রম যথাযথভাবে বাস্তবায়নে আপনাদের সবাইকে কাজ করতে হবে।

‘অর্থনীতিকে বেগবান, বৃহৎ প্রকল্প বাস্তবায়নে অর্থায়নের ক্ষেত্রে পুঁজিবাজারের অবদান বৃদ্ধি এবং বিনিয়োগকারীর সুরক্ষা নিশ্চিতকরণের জন্য বিএসইসিসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট সবাইকে যথাযথ ভূমিকা রাখার আহ্বান জানাই।’

দীর্ঘমেয়াদী অর্থায়নের উৎস হিসেবে বন্ড মার্কেটের উন্নয়ন; নতুন নতুন প্রোডাক্ট চালুকরণের মাধ্যমে বিনিয়োগকারীর পছন্দের বাসকেট (ঝুলি) সম্প্রসারিত ও বৈচিত্রময় করা; নতুন প্রোডাক্ট চালু করার পূর্বে তার পরিচিতি, পরিচালন প্রক্রিয়া ও কৌশল সম্পর্কে সংশ্লিষ্টদের অবহিতকরণ; বিএসইসির প্রশিক্ষণ একাডেমির কার্যক্রম জোরদার করে সর্বস্তরে বিনিয়োগ শিক্ষা বিস্তৃতকরণ; পুঁজিবাজারের ভূমিকা ও গুরুত্ব, অন্য সেক্টরের সঙ্গে পুঁজিবাজারের আন্তঃসম্পর্ক বিষয়ে সচেতনতা সৃষ্টি করা, ভেঞ্চার ক্যাপিটালের অর্থায়নে প্রতিষ্ঠিত কোম্পনিসহ ক্ষুদ্র ও মাঝারি মূলধনী কোম্পানির শেয়ার লেনদেন প্রক্রিয়া সম্পন্ন করতে দ্রুততম সময়ের মধ্যে স্মল ক্যাপ বোর্র্ড চালু করাসহ পুজিঁবাজারের উন্নয়নে বিভিন্ন দিক নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আমি নিশ্চিত, এসব কার্যক্রম বাস্তবায়িত হলে বেসরকারি খাতে বিনিয়োগের মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত হবে এবং দেশের অগ্রগতির ধারা আরও বেগবান হবে।

আজ ২৪ প্রতিবেদক, ঢাকা


%d bloggers like this: