ঢাকা, মঙ্গলবার , ২৫ সেপ্টেম্বর ২০১৮, | ১০ আশ্বিন ১৪২৫ | ১৫ মুহাররম ১৪৪০

বিশ্বের দ্বিতীয় কনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার হল ভারতের প্রজ্ঞানন্দ

বয়স মাত্র ১২ বছর ১০ মাস। ইটালির গ্রেডিন ওপেনে ফাইনাল রাউন্ডে  ডাচ জিএম রোল্যান্ড প্রুইজাসার্স এর সঙ্গে ড্র শেষে পয়েন্ট দাড়ায় ৬.৫। ফলাফল যৌথভাবে শীর্ষে অবস্থান কিশোরের। অর্জন হয়ে যায় তৃতীয় নর্ম। অতএব এখন সে গ্র্যান্ডমাস্টার। ভারতের সর্বকনিষ্ঠ গ্রান্ডমাস্টার আর প্রজ্ঞানন্দ বিশ্বের দ্বিতীয় সর্বকনিষ্ঠ দাবাগুরু। দক্ষিণ এশিয়ারতো বটে ফেচেন ফেলেছেন প্রজ্ঞানন্দ নরওয়ের কার্লোস ম্যাগনাম ও ভারতের বিশ্বনাথন আননএক। আনন্দ ইতিমধ্যে অভিনন্দনও জানিয়েছেন প্রজ্ঞানন্দকে।

মাত্র ৩ মাসের জন্য বিশ্বের সর্বকনিষ্ঠ বয়সে গ্র্যান্ডমাস্টার হওয়অর খেতাবটি অর্জন করতে পারেনি প্রজ্ঞানন্দ। ১২ বছর ৭ মাস বয়সে এই খেতাবটি অর্জন করে ইউক্রেন এর সার্গেই কার্জাকিন। ২০০২ সালে। ইতিমধ্যে বিশ্বের অন্যতম সেরা দাবাড়ু ভারতীয় বিশ্বনাথন আনন্দ ইএসপিনে এক সাক্ষাৎকারে এবং নিজের টুইটে প্রজ্ঞানন্দকে অভিনন্দন জানিয়েছেন। উল্লেখ করেছেন মিডল এবং এন্ড গেমেরে শক্তিশালী খেলোয়াড় হিসেবে। তার উজ্জ্বল ভবিষ্যৎও কামনা করেছেন।

চেন্নাইয়ে প্রজ্ঞানন্দের সঙ্গে খুব শিগগির দেখা ও খেলা হবে বলে আশা প্রকাশ করেন বিশ্বনাথন আনন্দ।

গ্র্যান্ডমাস্টারশিপ পেতে হলে তিনটি নর্ম এবং ২৫০০ রেটিং হতে হয়। প্রজ্ঞানন্দ ২০১৭ সালের নভেম্বরে বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়নশীপে প্রথম নর্ম অর্জন করে।  এ বছরের এপ্রিলে গ্রীসে অনুষ্ঠিত হারকেলিয়ন ফিশার জিএম প্রতিযোগিতায় দ্বিতীয় নর্ম আদায় করে নেয় ভারতের চেন্নাইয়ের কিশোর প্রজ্ঞানন্দ।

সবচেয়ে কম বয়সে জিএম খেতাবধারীদের তালিকায় প্রথম পাঁচ এর বাকীরা হলেন উজবেকিস্তানের নদ্রিবেক আবদুসাত্তারোভ (১৩ বছর ১ মাস), ভারতের পরিমারজন নেগি (১৩ বছর ৪ মস) ও নরওয়ের ম্যাস কার্লসন (১৩ বছর ৪মাস)

 


%d bloggers like this: