ঢাকা, সোমবার , ১৭ ডিসেম্বর ২০১৮, | ৩ পৌষ ১৪২৫ | ৯ রবিউস-সানি ১৪৪০

বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ জিন্নাত আলীর চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী

লম্বা মানুষ

বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ কক্সবাজারের জিন্নাত আলী। তবে তার এই দৈর্ঘ্য মোটেও স্বাভাবিক নয়। হরমোনজনিত সমস্যায় আছেন বিপাকে। বর্তমানে তিনি চিকিৎসা নিচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে।

তার চিকিৎসার সমস্ত দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংসদ অধিবেশন শেষে জিন্নাত আলীকে সংসদে নিয়ে আসেন কক্সবাজারের সংসদ সদস্য সাইমুম সারোয়ার কমল।

গিনেস রেকর্ড অনুযায়ী বর্তমান বিশ্বে সবচেয়ে দীর্ঘ ব্যক্তি হলেন মিশরের সুলতান কসেন। তার উচ্চতা ৮ ফুট ৩ ইঞ্চি। আর ২২ বছর বয়সী জিন্নাত আলীর উচ্চতা ৮ ফুট ৫ ইঞ্চি।

কক্সবাজারের রামু উপজেলার গর্জনিয়া বড়বিল গ্রামের তাঁদের বাড়ি। বৃদ্ধ বাবা আমীর হামজার এক মেয়ে, তিন ছেলের মধ্যে জিন্নাত তৃতীয়। অন্য সবার মতো স্বাভাবিক ছিল জিন্নাতের গড়ন। কিন্তু ওর বয়স যখন ১২ বছর, সে সময় থেকেই দ্রুত উচ্চতা বাড়তে থাকে। প্রতিবছর দুই থেকে তিন ইঞ্চি করে আকৃতি বাড়তে থাকে। ১০ বছরের মধ্যে প্রায় চার ফুট উচ্চতা বেড়ে জিন্নাত এখন ৮ ফুট ২ ইঞ্চির এক মানব।

বিএসএমএমইউর মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক মো. আবদুল্লাহ প্রথম আলোকে বলেন, জিন্নাতের মস্তিষ্কে টিউমার রয়েছে বলে মনে হচ্ছে। এ ছাড়া হরমোন সমস্যার কারণে ওর উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। আরও পরীক্ষা করাতে হবে। জিন্নাতের মতো সমস্যা নিয়ে কয়েকজন রোগী এসেছিল। তবে এই ছেলের মতো দীর্ঘদেহী কেউই ছিল না। বাংলাদেশে জিন্নাতই সম্ভবত সবচেয়ে দীর্ঘ উচ্চতার মানুষ।

অস্বাভাবিক উচ্চতার কারণে অসুবিধা হয় তার। ঘরে ঢোকা-বের হওয়ার মতো দৈনন্দিন কাজেই বেগ পেতে হচ্ছে জিন্নাতকে। তার বড় সমস্যা শারীরিক দুর্বলতা। দুই হাঁটুতে ব্যথা। শারীরিক গড়নের কারণে ক্ষুধার তীব্রতাও বেশি। হরমনের কারণে তার অস্বাভাবিক বৃদ্ধি হয়েছে এবং তা আরও বাড়ার সম্ভাবনা আছে।

হাসপাতালে জিন্নাত আলীর প্রতিবেলায় খাবার লাগে এক কেজির বেশি। মাপ অনুযায়ী বাজারে পোশাক মেলে না। ৩ ভাই আর এক বোনের অসচ্ছল পরিবার চালাতে হিমিশিম খাচ্ছিলেন তার বাবা। বাবার অসুস্থ্যতার পর সংসারের হাল ধরেন তার বড় ভাই।
জাইগানটিজম নামক রোগে ভোগা জিন্নাত আলীর মাথায় টিউমারের কারণে শরীরের হরমোনে বিরূপ প্রভাব পড়ছে। দেশে এই রোগের চিকিৎসাও ব্যয়বহুল।

সর্বকালের রেকর্ড অনুযায়ী বিশ্বের সবচেয়ে দীর্ঘ মানুষ ছিলেন রবার্ট পারশিং ওয়েডলো। তিনি ছিলেন ৮ ফুট ১১ ইঞ্চি লম্বা। ১৯১৮ সালে ২২ ফেব্রুয়ারীতে জন্ম নেয়া এই মার্কিনী মারা যান ১৯৬৯ সালে।


%d bloggers like this: