ঢাকা, মঙ্গলবার , ১৯ ফেব্রুয়ারি ২০১৯, | ৭ ফাল্গুন ১৪২৫ | ১৩ জমাদিউস-সানি ১৪৪০

বড় দুর্যোগের ঝুঁকিতে ২০১৯!

জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বজুড়ে মহাসাগরগুলো আগের চেয়ে অনেক বেশি উষ্ণ হয়ে গেছে। তার মধ্যে ১৯৬০ এর দশকের পর থেকে এখন পর্যন্ত এ উষ্ণতা সবচেয়ে বেশি ছড়িয়েছে। ফলে ২০১৯ সালকে বড় দুর্যোগের ঝুঁকিতে দেখছেন বিশেষজ্ঞরা। তাছাড়া ২০১৯ সালে সব রেকর্ড ভেঙে সাগরে উষ্ণতা আরো বাড়তে পারে বলেও এক নতুন সমীক্ষায় এসেছে।

এদিকে, উষ্ণতা থেকে বরফ গলেও সমুদ্রের স্তর আরও বৃদ্ধি পাওয়ার আশঙ্কা করা হচ্ছে। এ সপ্তাহে প্রকাশিত জার্নাল সায়েন্সের ওই সমীক্ষা অনুয়ায়ী, মানুষের কারণে দিন দিন জলবায়ু পরিবর্তন হচ্ছে। আর এ থেকে আগের তুলনায় মহাসাগরগুলোতে ব্যাপকভাবে উষ্ণতা বৃদ্ধি পেয়েছে। যে কারণে নানা বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগের হুমকিতে পড়ছে বিশ্বের উপকূলীয় দেশগুলো।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, মহাসাগরগুলো উষ্ণতর হলে কী হতে পারে এবং আমাদের জন্য এর সংকেত কী, তা ভাবাচ্ছে বিশেষজ্ঞদের। যখন পানি উত্তপ্ত হয়, তখন এটি অনেক বেশি জায়গা নেয় বলে গবেষণা প্রতিবেদনটি বলছে। তাছাড়া মহাসাগর উষ্ণ হওয়া মানেই সমুদ্রের স্তরের বৃদ্ধি পাওয়া।

গবেষণাটি এও বলছে, জলবায়ু পরিবর্তনের প্রভাব যে হারে মহাসাগরে পড়ছে, ধারণা করা হচ্ছে- এ শতাব্দীর শেষ নাগাদই সমুদ্রের স্তরের মাত্রা ৩০ সেন্টিমিটার (১২ ইঞ্চি) বৃদ্ধি পেতে পারে।

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব এক্সটারের সামুদ্রিক জীববিজ্ঞান ও বৈশ্বিক পরিবর্তন বিষয়ক সহযোগী অধ্যাপক স্টিফেন সিম্পসন বলেছেন, এভাবে সমুদ্রের স্তর বৃদ্ধি পাওয়াটা একেবারেই শোভনীয় নয়। বিশ্বজুড়ে অনেক অনেক বড় শহর রয়েছে, যেগুলো সমুদ্র থেকে পুনরুদ্ধার করা জমির ওপর প্রতিষ্ঠিত। যা সমুদ্রতল থেকে ৩০ সেন্টিমিটারের বেশি উঁচুও নয়।

সংবাদমাধ্যম বলছে, সমুদ্রের উষ্ণতা থেকে বড় ধরনের বিপদ সংকেত পাচ্ছেন বিশ্লেষকরা। আর তা-ই যদি হয়, তাহলে লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হবেন।

আজ ২৪ ডেস্ক


%d bloggers like this: