ঢাকা, রবিবার , ২৬ মে ২০১৯, | ১২ জ্যৈষ্ঠ ১৪২৬ | ২০ রমযান ১৪৪০

ভক্তদের হৃদয়ের এতটাই কাছে ছিলেন ‘রুপালী গীটার’ জাদুকর!

এতটাই কাছে

হৃদয়ের এতটাই কাছে তিনি ছিলেন। তার ভক্তদের শহীদ মিনার প্লাবিত করা মানুষের ঢলে সেটাই দেখল বাংলাদেশ। দেখল পুরো বিশ্ব। তিন ঘন্টা ধরে লাখো মানুষ শেষ শ্রদ্ধা জানিয়েছে ‘রুপালী গীটার’ জাদুকরকে। শ্রদ্ধা শেষে হাইকোর্ট জাতীয় ঈদগাহ প্রাঙ্গণে জুমার নামাজ শেষে জানাজা অনুষ্ঠিত হবে তার।

কেন্দ্রীয় শহীদ মিনারে আজ সকাল সাড়ে দশটা থেকেই শুরু হয় এই শ্রদ্ধা নিবেদন। বরাবরের মতো এবারো প্রিয় শিল্পীর প্রতি জাতীয় শ্রদ্ধাঞ্জলীর আয়োজন করে সম্মিলিত সাংস্কৃতিক জোট। ব্যান্ড সংগীত শিল্পী ‘এলআরবি’ মায়েস্ত্রো আইয়ুব বাচ্চুর প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা নিবেদন করেছে ভক্তসহ বিভিন্ন শ্রেনী-পেশার হাজারো মানুষ।

পূর্ব ঘোষিত অনুযায়ী স্কয়ার হসপিটালের হিমঘর থেকে আইয়ুব বাচ্চুর মরদেহ শহীদ মিনারে এসে পৌছলে শ্রদ্ধা নিবেদন করতে ঢল নামে হাজারো মানুষের। অনেকেই কান্নায় ভেঙ্গে পড়েন তখন।

প্রিয় শিল্পীকে সর্বশেষ এক নজর দেখতে সকাল থেকেই জড়ো হতে থাকে ভক্তবৃন্দ, সতীর্থ, সহকর্মীসহ সর্বস্তরের মানুষ। অনেক ভক্তকেই দেখা গেছে ফুল হাতে অপেক্ষায় বসে থাকতে। দেখা গেছে শিশু ও অনেক বৃদ্ধকেও। আবার কোন কোন মাকেও দেখা গেছে দুধের শিশুকে বুকে নিয়ে লাইনে দাঁড়িয়ে থাকতে। নিলয় নামে এক ভক্ত এসেছেন বগুড়া থেকে। তিনি আজ’কে জানান, পারিবারিক ব্যবসা থাকা সত্বেও তিনি ব্যবসায় জড়ান নি নিজেকে, তিনি হাতে নিয়েছেন গিটার, নিজেকে জড়িয়েছেন মিউজিকে, কেননা তার প্রিয় শিল্পী যে রুপালী গিটারে মিউজিক করেন!

প্রিয় মানুষটির টানে আগে থেকেই উপস্থিত ছিলেন গায়ক- কুমার বিশ্বজিৎ, শাফিন আহমেদ, রবী চৌধুরি। অভিনেত্রী সুবর্না মুস্তাফা, ড. এনামুল হক, আহমেদ শরীফ সহ সংগীত ও সাংস্কৃতিক অঙ্গনের অনেককেই।

স্মৃতিচারন করতে গিয়ে আজ’কে সুবর্না মুস্তাফা জানান, আইয়্যুব বাচ্চু দেখা হলেই বলতো, ‘কি খবর বস্’ আমাকে মজা করে বস্ বলতো, অনরক স্টাররা যত্রতত্র মিশেনা কিন্তু বাচ্চু সবখানে সবার সাথেই মিশত’। তিনি আরো বলেন, ‘আজম খানের মতো বাচ্চুও কমপ্লিট মিউজিশিয়ান’।

শ্রদ্ধা নিবেদন করার সময় কান্নায় ভেঙ্গে পড়েন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জাম নূর, একইসাথে শ্রদ্ধা নিবেদন করেন এই মন্ত্রনালয়ের সচিবও।

এক এক করে শদ্ধা নিবেদন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারন সম্পাদক এবং যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, যুবলীগ সভাপতি ওমর ফারুক চৌধুরি, বিএনপি ও অঙ্গসঙ্গঠনের পক্ষে স্থায়ী কমিটির সদস্য রুহুল কবির রিজভি সহ প্রমুখ।

আরো শ্রদ্ধা নিবেদন করেন বাংলা একাডেমির মহাপরিচালক, বাংল্দেশ জাতীয় যাদুঘর, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরী, গনগ্রন্থাগার অধিদপ্তর, ঢাকা বিশ্ববিদ্যালয় এ্যলমেনাই এসোসিয়েশন, নৌ-পুলিশরর ডিআইজি এবং শ্রদ্ধা জানানো হয় মহাপরিচালক র্যাব ফোর্সেস এর পক্ষ থেকেও।

লেখা ও ছবি : রাসেল বেপারী, শহীদ মিনার থেকে


%d bloggers like this: