ঢাকা, মঙ্গলবার , ১৮ ডিসেম্বর ২০১৮, | ৪ পৌষ ১৪২৫ | ১০ রবিউস-সানি ১৪৪০

ভয়াবহ হারিকেন ঝড় ‘মিখায়েল’ এ বিপর্যস্ত ফ্লোরিডা

হারিকেন ঝড়

স্মরণকালের ভয়াবহ হারিকেন ঝড় ‘মিখায়েল’ এ বিপর্যস্ত হয়ে পড়েছে আমেরিকার মেক্সিকো সীমান্তবর্তী রাজ্য ফ্লোরিডা। ঝড়ে প্লাবিত হয়েছে রাজ্যটি। ঘরবাড়ি বিধ্বস্ত হওয়ার পাশাপাশি ভূমিধ্বস এবং অগণিত গাছপালা ভেঙ্গে যোগাযোগ বিপর্যয়েও পড়েছে রাজ্যটি। ১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ৫ লাখ মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। বিবিসি।
তিন নম্বর ক্যাটাগরির ঘন্টায় ২০০ কি.মি ঝড়ে ফ্লােরিডার উত্তর পশ্চিম অংশের ওপর দিয়ে বয়ে যায়। এতে রাজ্যটির পানহেন্ডল অংশে ভূমিধ্বসের ঘটনা ঘটে।মঙ্গলবার ক্যাটাগরি দুই থেকে মঙ্গলবারের মধ্যে ক্যাটাগরি পাঁচ ভয়বহতায় পৌছে যায় ঝড়টি। বিধ্বস্ত ফ্লোরিডায়, ঘরবাড়ি এবং গাছপালা দুমড়ে মুচড়ে থাকতে দেখা গেছে।
ফ্লোরিডার গভর্ণর রিকি স্কট ১০০ বছরেরর মধ্যে নিকৃষ্টতম ঝড় উল্লেখ করে অকল্পনীয় ক্ষতি সাধন করেছে বলে জানান। রয়টার্স জানিয়েছে মূল আমেরিকায় ১৯৬৯ সালের পর তৃতীয় সর্বোচ্চ শক্তিশালী ঝড় এই মিখায়েল। যে ঝড় মিসিসিপিতে হয়েছিল্ আর ১৯৩৫ সালে ফ্লোরিডায় সর্বশেষ এত শক্তিশালী ঝড় এসেছিল।
স্থানীয়দের মতে তারা নরকের অভিজ্ঞতা লাভ করেছেন। আট ফুট জলোচ্ছ্বাসে ভেসে যাওয়া শহরে নিজের অভিজ্ঞতা জানান টিমোথি নামের এক অধিবাসী। তিনি স্ত্রীকে নিয়ে বাড়ির ছাদে অবস্থান নিয়েছিলেন।
ফ্লোরিডার ৩,৭০,০০০ অধিবাসীকে সরিয়ে নেওয়ার নির্দেশনা থাকলেও অনেক সরে যেতে আপত্তি করেছিলেন। গাছের তলে চাপা পড়ে ঝড়ে একজনের মৃত্যু হয়। ফএারিডা, আলাবামা ও জর্জিয়ার ৫ লাখ মানুষ বিদ্যুৎহীন সময় কাটাচ্ছে।
ঝড়ের কারণে মধ্য আমেরিকায় ১৩ জন, হন্ডুরাসে ৬ জন, নিকারাগুয়ায় ৪ এবং এল সালভাদরে ৩ জন নিহত হওয়ার তথ্য মিলেছে।


%d bloggers like this: