ঢাকা, মঙ্গলবার , ১৬ জুলাই ২০১৯, | ১ শ্রাবণ ১৪২৬ | ১২ জিলক্বদ ১৪৪০

মনোনয়নের আশায় অর্ধশতাধিক ব্যাংকার

প্রিমিয়ার ব্যাংকের চেয়ারম্যান ডা. এইচবিএম ইকবাল ঢাকার যেকোনো একটি আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী। ১৭টি কোম্পানির চেয়ারম্যান পদে দায়িত্ব পালনকারী ডা. এইচবিএম ইকবাল এর আগে ঢাকার রমনা-তেজগাঁও আসনের সংসদ সদস্য ছিলেন।

ঝালকাঠি-১ (রাজাপুর-কাঁঠালিয়া) আসন থেকে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন বাংলাদেশ কৃষি ব্যাংকের চেয়ারম্যান মোহাম্মদ ইসমাইল। আওয়ামী লীগ থেকে মনোনয়নপ্রত্যাশী তিনি। নির্বাচনের লক্ষ্য নিয়ে পাঁচ বছর ধরেই নিজ এলাকায় গণসংযোগ করছেন সরকারের সাবেক এ অতিরিক্ত সচিব।

নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, এলাকার মানুষ শিক্ষিত, সৎ ও যোগ্য প্রার্থীকে ভোট দিতে চায়। আশা করছি, আওয়ামী লীগের নীতিনির্ধারকরা গণমানুষের প্রত্যাশা পূরণ করবেন।

বর্তমান সংসদ সদস্য হিসেবে আছেন প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের পরিচালক বজলুল হক হারুন (বিএইচ হারুন)। ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান তিনি। আল হোমায়রা নামে একটি ব্যবসায়ী গ্রুপের কর্ণধার তিনি।

ফরিদপুর-১ (আলফাডাঙ্গা, বোয়ালমারী ও মধুখালী) আসন থেকে নির্বাচন করতে আগ্রহী রূপালী ব্যাংকের চেয়ারম্যান মনজুর হোসেন। আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশায় নিজ এলাকায় সম্পৃক্ততাও বাড়িয়েছেন তিনি। রূপালী ব্যাংকের চেয়ারম্যান পদে যোগদানের আগে তিনি সরকারের জ্যেষ্ঠ সচিব ও সচিব হিসেবে বিভিন্ন মন্ত্রণালয় এবং দপ্তরে কর্মরত ছিলেন।

মনজুর হোসেন বলেন, ফরিদপুর-১ আসনের গণমানুষের সঙ্গে আমার আত্মিক সম্পর্ক। এলাকার জনগণ আমাকে স্বচ্ছ ও পরিচ্ছন্ন ব্যক্তিত্বের মানুষ হিসেবেই চেনে। সাধারণ মানুষ আমাকে তাদের প্রতিনিধি হিসেবে জাতীয় সংসদে দেখতে চায়। আশা করছি, আওয়ামী লীগ নেতারা আমাকে যোগ্য মনে করবেন।

একই আসন থেকে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন প্রাইম ব্যাংক লিমিটেডের সাবেক চেয়ারম্যান ও বর্তমান পরিচালক কাজী সিরাজুল ইসলাম। ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত ওই আসনের সংসদ সদস্য ছিলেন তিনি। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য কাজী সিরাজুল ইসলাম আমিন জুয়েলার্সের ব্যবস্থাপনা পরিচালক।

মনজুর হোসেন, কাজী সিরাজুল ইসলাম, মোহাম্মদ ইসমাইল ও বজলুল হক হারুনের মতো বিভিন্ন ব্যাংকের অর্ধশতাধিক চেয়ারম্যান ও পরিচালক আগামী সংসদ নির্বাচনে প্রার্থিতা প্রত্যাশা করছেন। এ লক্ষ্যে তারা নিজ নিজ নির্বাচনী এলাকায় জনসংযোগ বাড়িয়েছেন। যোগাযোগ বাড়িয়েছেন প্রত্যাশিত দলের নীতিনির্ধারণী পর্যায়ে।

টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য আমানুর রহমান খান রানা হত্যা মামলার আসামি হয়ে কারাগারে আছেন। ওই আসনে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন সোনালী ব্যাংকের পরিচালক মো. নুরুল আলম তালুকদার। বাংলাদেশ হাউজ বিল্ডিং ফিন্যান্স করপোরেশনের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তিনি।

কুষ্টিয়া-১ (দৌলতপুর) থেকে নির্বাচন করতে চান অগ্রণী ব্যাংকের পরিচালক আনসার আলী খান। সরকারের অতিরিক্ত সচিব পদ থেকে সম্প্রতি অবসরে গেছেন তিনি।

নরসিংদী-৩ (শিবপুর) আসনের বর্তমান সংসদ সদস্য মো. সিরাজুল ইসলাম মোল্লা বেসরকারি প্রাইম ব্যাংকের পরিচালক। চায়না-বাংলা সিরামিক ইন্ডাস্ট্রিজ এবং বেঙ্গল টাইগার সিমেন্ট লিমিটেডের এ ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এর আগে প্রাইম ব্যাংকের চেয়ারম্যান ছিলেন। গত সংসদ নির্বাচনে নৌকা প্রতীক না পেয়ে স্বতন্ত্র হিসেবে নির্বাচন করেছিলেন। আগামী সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার চেষ্টা করছেন মো. সিরাজুল ইসলাম মোল্লা।

সম্প্রতি খুলনা-৪ আসনের উপনির্বাচনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের পরিচালক আবদুস সালাম মুর্শেদী। এসএম মোস্তফা রশিদী সুজার মৃত্যুতে আসনটি শূন্য হয়েছিল। আগামী নির্বাচনেও খুলনা-৪ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী তিনি।

বেসরকারি আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান পদে দায়িত্বে আছেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বেসরকারি খাত উন্নয়নবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান তিনি। আগামী সংসদ নির্বাচনে ঢাকা-১ (দোহার, নবাবগঞ্জ) আসন থেকে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন সালমান এফ রহমান।

মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান একেএম সাহিদ রেজা শিমুল ফেনী-২ (সদর) আসন থেকে নির্বাচন করতে চান। রেজা গ্রুপের চেয়ারম্যান এ ব্যবসায়ী এফবিসিসিআইয়ের পরিচালক। দায়িত্ব পালন করছেন ফেনী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির চেয়ারম্যান পদেও। ফেনী সদর আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে গত এক দশক ধরে আলোচনা হচ্ছে সাহিদ রেজা শিমুলের নাম। জেলা আওয়ামী লীগের এ সদস্য এলাকায় জনসম্পৃক্ততা বাড়িয়েছেন।

মার্কেন্টাইল ব্যাংকেরই সাবেক চেয়ারম্যান ও বর্তমান পরিচালক আকরাম হোসেন হুমায়ুন ফেনী-৩ (সোনাগাজী, দাগনভূঞা) আসন থেকে নির্বাচন করতে চান। গত এক যুগ ধরে তিনি এ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার চেষ্টা করছেন।

নোয়াখালী-২ (সেনবাগ, সোনাইমুড়ী) আসনের সাংসদ মোরশেদুল আলম মার্কেন্টাইল ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও বর্তমান পরিচালক। বেঙ্গল গ্রুপ, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, আরটিভিসহ দেশের ২২টি কোম্পানির চেয়ারম্যান পদে রয়েছেন তিনি। আগামী সংসদ নির্বাচনেও তিনি একই আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী।

নতুন প্রজন্মের ব্যাংকগুলোর মধ্যে সংসদ সদস্যের দিক থেকে এগিয়ে আছে মধুমতি ব্যাংক। ব্যাংকটির পরিচালক হিসেবে রয়েছেন সংসদ সদস্য ও বঙ্গবন্ধু পরিবারের সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপস। এর আগে তিনি মধুমতি ব্যাংকের চেয়ারম্যান ছিলেন। ঢাকা-১০ (ধানমন্ডি-জিগাতলা) আসনের সংসদ সদস্য ফজলে নূর তাপস আগামী নির্বাচনেও গুরুত্বপূর্ণ প্রার্থী।

মধুমতি ব্যাংকের পরিচালক হিসেবে আছেন চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসনের সংসদ সদস্য মো. দিদারুল আলম। আগামী নির্বাচনেও একই আসন থেকে মনোনয়নপ্রত্যাশী তিনি।

মাদারীপুর-১ আসনের (শিবচর) সংসদ সদস্য নূর ই-আলম চৌধুরী মধুমতি ব্যাংকের পরিচালক। আগামী নির্বাচনেও তিনি এ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী।

নতুন প্রজন্মের মেঘনা ব্যাংকের চেয়ারম্যান হিসেবে দায়িত্বে আছেন সংসদ সদস্য এইচএন আশিকুর রহমান। রংপুর-৫ (মিঠাপুকুর) আসনের এ সংসদ সদস্য আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কোষাধ্যক্ষ। আগামী সংসদ নির্বাচনেও তিনি মিঠাপুকুর আসন থেকে মনোনয়নপ্রত্যাশী বলে জানা গেছে।

মেঘনা ব্যাংকের পরিচালক হিসেবে আছেন সংসদ সদস্য এমএ মালেক। তিনি ঢাকা-২০ (ধামরাই) আসন থেকে আওয়ামী লীগের সমর্থনে সংসদ সদস্য নির্বাচিত হন। আগামী নির্বাচনেও একই আসন থেকে মনোনয়ন চান তিনি।

তবে একই আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হতে চান মেঘনা ব্যাংকের পরিচালক আবদুল আলিম খান সেলিম। তিনি ঢাকা জেলা আওয়ামী লীগের সহসভাপতির দায়িত্বে আছেন।

নতুন প্রজন্মের মিডল্যান্ড ব্যাংকের অন্যতম উদ্যোক্তা আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্যাহ। ফরিদপুর-৪ (ভাঙ্গা, সদরপুর, চরভদ্রাসন) আসনের সাবেক সংসদ সদস্য তিনি। আগামী নির্বাচনে কাজী জাফর উল্যাহ এ আসন থেকে মনোনয়নপ্রত্যাশী। মিডল্যান্ড ব্যাংকে কাজী জাফর উল্যাহ পরিবারের বেশ কয়েকজন সদস্য উদ্যোক্তা ও পরিচালক হিসেবে আছেন। এর মধ্যে ব্যাংকটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন কাজী জাফর উল্যাহর স্ত্রী সংসদ সদস্য নিলুফার জাফর উল্যাহ। সংরক্ষিত নারী আসন (২৫) থেকে নির্বাচিত সংসদ সদস্য তিনি।

মিডল্যান্ড ব্যাংকের উদ্যোক্তাদের একজন সিরাজগঞ্জ-৫ (শাহজাদপুর) আসনের সংসদ সদস্য আব্দুল মজিদ মন্ডল। বর্তমানে তার পক্ষে ব্যাংকটিতে প্রতিনিধিত্ব করছেন তার পুত্র আব্দুল মমিন মন্ডল। আগামী সংসদ নির্বাচনে সিরাজগঞ্জ-৫ আসন থেকে নির্বাচন করতে আব্দুল মমিন মন্ডল তত্পরতা চালাচ্ছেন।

নতুন প্রজন্মের এনআরবি গ্লোবাল ব্যাংকের চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করছেন নিজাম চৌধুরী। যুক্তরাষ্ট্র প্রবাসী এ আওয়ামী লীগ নেতা ফেনী-৩ (সোনাগাজী, দাগনভূঞা) আসন থেকে মনোনয়নপ্রত্যাশী। নিজাম চৌধুরী ডায়মন্ড লাইফ ইন্স্যুরেন্স, ন্যাশনাল ইনস্টিটিউট ফর ডেভেলপমেন্ট, ম্যাক্স পাওয়ার লিমিটেডসহ বেশ কয়েকটি কোম্পানির পরিচালক ও চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন।

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের পরিচালক ক্যাপ্টেন (অব.) এম মোয়াজ্জেম হোসেন নির্বাচন করতে চান বরিশাল-২ (বানারীপাড়া, উজিরপুর) আসন থেকে। নতুন প্রজন্মের ব্যাংকটির নির্বাহী কমিটির চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন তিনি। আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশায় নিজ নির্বাচনী এলাকায় কাজও করছেন তিনি।

জাতীয় সংসদের দুজন সদস্য আছেন যমুনা ব্যাংকের পর্ষদে। এর মধ্যে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের সাংসদ গোলাম দস্তগীর গাজী যমুনা ব্যাংকের সাবেক চেয়ারম্যান। গাজী গ্রুপের চেয়ারম্যান আগামী সংসদ নির্বাচনে একই আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী।

যমুনা ব্যাংকের পরিচালক মো. তাজুল ইসলাম কুমিল্লা-৯ (লাকসাম, মনোহরগঞ্জ) আসন থেকে লাঙ্গল নিয়ে নির্বাচিত হয়েছেন। জাতীয় পার্টির এ সাংসদ আগামী নির্বাচনেও মনোনয়নপ্রত্যাশী। এছাড়া যমুনা ব্যাংকের আরো একাধিক পরিচালক আগামী সংসদ নির্বাচনে মনোনয়নপ্রত্যাশী বলে জানা গেছে।

এক্সিম ব্যাংকের পর্ষদে রয়েছেন জাতীয় সংসদের দুজন সদস্য। এর মধ্যে আব্দুল মান্নান বগুড়া-১ আসনের সাংসদ। এক্সিম ব্যাংকের ভাইস চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন তিনি। লক্ষ্মীপুর-৪ আসনের সাংসদ মো. আবদুল্লাহ রয়েছেন এক্সিম ব্যাংকের পরিচালক পদে। আগামী সংসদ নির্বাচনে এ দুই সংসদ সদস্যই মনোনয়নপ্রত্যাশী।

ন্যাশনাল ব্যাংকের পরিচালক হিসেবে আছেন কেন্দ্রীয় বিএনপির কর্মসংস্থান-বিষয়ক সম্পাদক জাকারিয়া তাহের সুমন। তিনি কুমিল্লা-৮ (বরুড়া) আসন থেকে দলটির মনোনয়নপ্রত্যাশী। শরীয়তপুর-২ (নড়িয়া, সখিপুর) আসন থেকে নির্বাচন করতে আগ্রহী দেশের প্রথম প্রজন্মের ব্যাংকটির স্বতন্ত্র পরিচালক ও সাবেক ছাত্রলীগ নেতা একেএম এনামুল হক শামীম। আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদকের দায়িত্বে রয়েছেন তিনি।

শাহজালাল ইসলামী ব্যাংকের পরিচালক আনোয়ার হোসেন খান লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসন থেকে নির্বাচন করতে আগ্রহী। আনোয়ার খান মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের এ কর্ণধার মডার্ন গ্রুপের চেয়ারম্যান।

আজ ২৪ প্রতিবেদক, ঢাকা


%d bloggers like this: