ঢাকা, বুধবার , ২৪ জুলাই ২০১৯, | ৯ শ্রাবণ ১৪২৬ | ২০ জিলক্বদ ১৪৪০

মানুষের সঙ্গে মানুষের আত্মিক সম্পর্ক গড়ে তোলে অভিনয় —এম এইচ মাহমুদ কুশল

মা-বাবার স্বপ্ন ছিলো ছেলেকে একদিন অনেক বড় ডাক্তার হিসেবে দেখার। কিন্তু সেই ইচ্ছা হার মানে অভিনয়ের কাছে। ডাক্তার হওয়ার স্বপ্ন ভুলে গিয়ে ছেলে স্বপ্ন দেখে দেশের বড় একজন অভিনেতা হওয়ার। আর সেই ইচ্ছা নিয়েই এগুচ্ছেন এম এইচ মাহমুদ কুশল। বেড়ে উঠেছেন কুমিল্লা শহরের বাখরাবাদ এলাকায়। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে পরিসংখ্যানে পড়ছেন অনার্স শেষ বর্ষে। কুশল তার অভিনয়ের স্বপ্ন নিয়ে কথা বলেছেন ‘আজ’ এর সঙ্গে। কুমিল্লা থেকে সাক্ষাৎকার নিয়েছেন আহসান সজীব

ছোটবেলায় কি হবার স্বপ্ন ছিলো?

তখন ইচ্ছা ছিলো বড় হয়ে ডাক্তার হবো। মানুষের সেবা করবো। তার পাশাপাশি আরও একটা ইচ্ছা ছিলো ভালো অভিনেতা এবং মডেল হবার। এখন মিডিয়াকে নিয়েই সপ্ন দেখি।

মা-বাবার স্বপ্ন কি ছিলো?

মা-বাবার সপ্ন ছিলো একজন ভালো ডাক্তার বানাবেন একমাত্র ছেলেকে। কুমিল্লা জিলা স্কুলের মতো ভাল স্কুলেও পড়িয়েছেন। কিন্তু ভাল স্কোর থাকা স্বত্ত্বেও পরীক্ষার সময় বাবা অসুস্থ থাকার কারণে ভালোভাবে পরীক্ষা দিতে পারলাম না। তাই ডাক্তার হওয়াটা সপ্নই থেকে গেলো।

এম এইচ মাহমুদ কুশল 290416-2 aaj24.com

মিডিয়াতে আসার পেছনে কি কারো হাত ছিলো? নাকি নিজ থেকে?

এখানে প্রথমে যার নাম না বললেই নয়, সে আমার বন্ধু অপু। সেই প্রথম আমাকে মিডিয়াতে কাজের অফার দেয়। মিডিয়াপাড়ায় গিয়ে অনেক গুণীজনের সান্নিধ্য পাওয়ার সুযোগ হয়েছে আমার। সবার নাম বলা সম্ভব নয়। অনেক বড় ভাই, ছোট ভাই, বন্ধুদের সাহস, সহযোগিতা, অনুপ্রেরণায় এই জগতে আমার হাঁটি হাঁটি পা পা করে পথ চলা। আর বিশেষভাবে যার নাম না বললেই নয়, তিনি এ এইচ শিমুল। ডিরেক্টর, ‘A চিরতরুণ media’। তার হাত ধরেই মিডিয়াতে চলা। ভবিষ্যতেও চলবো, এমনটাই ইচ্ছা।

এম এইচ মাহমুদ কুশল 290416-3 aaj24.com

এতো কিছু থাকতে অভিনয় কেন বেছে নিয়েছেন?

ভালো প্রশ্ন করেছেন। হ্যাঁ, অভিনয় ছাড়াও অনেক কাজ আছে। কিন্তু আমি মনে করি অভিনয় হলো এমন একটা জিনিস যার মাধ্যমে মানুষের ভেতরের মানুষকে বাঁচিয়ে রাখা যায়। বাস্তবতা, আবেগ, অনুভূতি, মনুষ্যত্ব, বিবেক ইত্যাদিকে জাগ্রত করার একমাত্র প্লাটফর্ম হলো অভিনয়। মানুষের সঙ্গে মানুষের আত্মিক সম্পর্ক গড়ে তোলে অভিনয়। তাই অনেক কাজের বাজারে অভিনয়টাকেই বেছে নিয়েছি।

কোথাও কাজ করছেন?

শিল্পকলা একাডেমি, নজরুল ইনসটিটিউট, A চিরতরুণ media, FnF films production এবং আরো কিছু সংগঠনের সঙ্গে জড়িত আছি। আর এমনিতে আবৃত্তি ভালবাসি। ‘ধ্বনি আবৃত্তি চর্চা কেন্দ্র’- এখানে সদস্য হিসেবে কাজ করছি। মাননীয় প্রধানমন্ত্রীর অনুষ্ঠানসহ অন্যান্য অনুষ্ঠানে অংশগ্রহণ করে আসছি।

এখন পর্যন্ত কি কাজ করেছেন?

এ পর্যন্ত ৪টা নাটক, ১টা শর্টফিল্ম, ১টা ফিল্ম, কয়েকটা মিউজিক ভিডিওতে কাজ করেছি। সম্প্রতি একটি নাটকের শুটিং শুরু হয়েছে। সামনে আরও কিছু কাজ আছে।

এম এইচ মাহমুদ কুশল 290416-4 aaj24.com

অভিনয় নিয়ে সামনে কি ভাবছেন?

আপাতত ছোট পর্দায় কাজ করছি। ভালো মানের কাজ হলে ভবিষ্যতে বড় পর্দায়ও কাজ করবো।

ধন্যবাদ।

আপনাকেও ধন্যবাদ।

(aaj24.com)/আজ/এএস/এমকে/৩০৪

ফেসবুকে আজ ● facebook/aaj24fan

[‘আজ’ এর সব কনটেন্ট কোনো ধরনের বিকৃতি ছাড়া ইতিবাচক ও সামাজিক কাজে ব্যবহার করা যাবে। এবং বাণিজ্যিক কাজে ব্যবহার করা থেকে সচেতনভাবে বিরত থাকুন।]


%d bloggers like this: