ঢাকা, বুধবার , ১৭ জুলাই ২০১৯, | ২ শ্রাবণ ১৪২৬ | ১৩ জিলক্বদ ১৪৪০

রংপুরে সেপ্টেম্বরে তারুণ্যের ‘লেটস সিনেমা’

রংপুরে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক তারুণ্যের চলচ্চিত্র উৎসব- গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল রংপুর (জিওয়াইএফএফআর)। উৎসবের শ্লােগান নির্ধারিত হয়েছে ‘লেটস সিনেমা!’।

উৎসবে দেশ-বিদেশের অর্ধশতাধিক চলচ্চিত্র প্রদর্শন হবে। এর আয়োজক চলচ্চিত্র সংসদ সিনেমা বাংলাদেশ। তারা জানায়, ২৭-২৯ সেপ্টেম্বর বিশ্ব চলচ্চিত্রের তরুণ নির্মাতাদের এই আসর বসবে শহরটির টাউন হলে। উৎসবের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে জমা পড়েছে বিশ্বের ১০১টি দেশের তরুণদের নির্মিত ১২৭০টি চলচ্চিত্র। ২৯ সেপ্টেম্বর সমাপনী দিনে বিচারকের রায়ে পুরস্কারপ্রাপ্ত সেরা পাঁচটি চলচ্চিত্রের নাম ঘোষণা করা হবে।

জিওয়াইএফএফআর-এর আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগের বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন নির্মাতা গোলাম রাব্বানী বিপ্লব, মাহদী হাসান ও চলচ্চিত্র সমালোচক সাদিয়া খালিদ।
উৎসবের প্রযোজক ও তরুণ নির্মাতা হেমন্ত সাদীক জানান, এই উৎসব থেকে বাংলা তথা ভারতীয় উপমহাদেশের চলচ্চিত্রের পথিকৃৎ হীরালাল সেনের নামে একটি পুরস্কারের প্রবর্তন করতে যাচ্ছে গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল বাংলাদেশের আয়োজক কমিটি। এবার বাংলাদেশি তরুণদের ৮৩টি চলচ্চিত্র জমা পড়েছে ‘হীরালাল সেন শ্রেষ্ঠ বাংলাদেশী চলচ্চিত্র’ বিভাগে।

এই বিভাগের বিচারক হিসেবে আছেন ‘ভুবন মাঝি’ খ্যাত নির্মাতা ফাখরুল আরেফিন খান, নির্মাতা ও অভিনেত্রী মেহের আফরোজ শাওন ও নির্মাতা জসীম আহমেদ
এছাড়া উৎসবের অংশ হিসেবে দেশ-বিদেশের ৫০ জন নির্মাতার অংশগ্রহণে অনুষ্ঠিত হবে একটি চলচ্চিত্র নির্মাণ কর্মশালা। যাতে প্রশিক্ষক হিসেবে উপস্থিত থাকবেন নির্মাতা প্রসূন রহমান, অনম বিশ্বাস এবং প্রযোজক আরিফুর রহমান।
এর আগে লক্ষ্মীপুরে সফলভাবে একটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আয়োজনের পর এটি সিনেমা বাংলাদেশের দ্বিতীয় আয়োজন।
আয়োজনে ও প্রশিক্ষণে অংশ নিতে আগ্রহীরা cinemabangladesh.weebly.com-এই ঠিকানায় যোগাযোগ করতে পারবেন।


%d bloggers like this: