ঢাকা, সোমবার , ১৭ ডিসেম্বর ২০১৮, | ৩ পৌষ ১৪২৫ | ৯ রবিউস-সানি ১৪৪০

রক্তে মাত্রার বেশি অ্যালকোহল, হিথ্রোতে জাপানি পাইলট গ্রেফতার

মাত্রার বেশি

রক্তে মাত্রার বেশি অ্যালকোহলের উপস্থিতির কারণে যুক্তরাজ্যের হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দরে এক জাপানি পাইলট গ্রেফতার হয়েছেন। গত রোববার কাতসোতোশি জিতসোকাওয়া নামের ওই পাইলটকে গ্রেফতার করা হয়। এরপর ১ নভেম্বর বৃহস্পতিবার তাকে অক্সব্রিজের একটি ম্যাজিস্ট্রেট কোর্টে পাঠালে সেখানে তিনি দোষী সাব্যস্ত হন।

ইংল্যান্ড, ওয়েলস এবং উত্তর আয়ারল্যান্ডে রক্তে অ্যালকোহলের বৈধ মাত্রা ১০০ মি.লিতে ৮০ মিলিগ্রাম। পাইলটদের জন্য এর পরিমান ২০ মিলিগ্রাম। ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, ফ্লাইট উড্ডয়নের পূর্বের শ্বাস পরীক্ষায় ব্যর্থ হওয়ার পরই তাকে গ্রেফতার করা হয়। নিয়মানুযায়ী একজন পাইলটের প্রতি ১০০ মিলিমিটার রক্তে ২০ মিলিগ্রাম মদ থাকা বৈধ। তবে জিতসোকাওয়ার প্রতি ১০০ মিলিমিটার রক্তে ১৮৯ মিলিগ্রাম মদ বিদ্যমান ছিল যা বৈধতার চেয়ে নয় গুন বেশি।
জাপানের রাজধানী টোকিও থেকে বোয়িং-৭৩৭ ফ্লাইটটি নিয়ে হিথ্রো বিমানবন্দরে অবতরণ করেন জিতসোকাওয়া। এরপর ফিরতি ফ্লাইটে যাওয়ার সময় শ্বাস পরীক্ষায় ব্যর্থ হলে তাকে বাদ দিয়ে অন্য পাইলট নিয়েই বিমানটি গন্তব্যের উদ্দেশে রওনা দেয়।
জাপানের টেলিভিশন এনএইচকে জানায়, ক্র বাসে ড্রাইভারের অভিযোগের ভিত্তিতে পাইলটকে গ্রেফতার করা হয়। তার মুখে অ্যালকোহলের প্রচন্ড গন্ধ মিলছিলো তখন।
টোকিওর উদ্দেশ্যে ফ্লাইট জেএল৪৪ পরিচালনার ৫০ মিনিট পূর্বে শ্বাস পরীক্ষায় ব্যর্থ হন জাপানী পাইলট। এর ফলে জাপানী বিমানটি ৬৯ মিনিট দেরীতে তার গন্তব্যে পৌছায়।
এ ঘটনায় আন্তরিকভাবে ক্ষমা চেয়েছে জাপান এয়ারলাইন্স। ভবিষ্যতে এমন ঘটনার পুনরাবৃত্তি হবেনা বলে প্রতিশ্রুতি দিয়েছে তারা।

গত জুনে ব্রিটিশ এয়ারওয়েজ এর বিমানচালক জুলিয়ান মোনাগনকে রক্তে ৮৬ মি.গ্রাম অ্যালকোহল পাওয়ায় আট মাসের কারাবাসের শাস্তি দেওয়া হয়। গ্যাটউইক বিমানবন্দরে পরীক্ষায় তার রক্তে অ্যালকোহলের মাত্রাতিরিক্ত উপস্থিতি মেলে। বিমান চালনার আগে তিনি তিনিটি ডাবল ভদকা পান করেছিলেন।


%d bloggers like this: