ঢাকা, বুধবার , ২৪ জুলাই ২০১৯, | ৯ শ্রাবণ ১৪২৬ | ২০ জিলক্বদ ১৪৪০

শ্রমিকরা সড়ক ছাড়ল; মজুরি কাঠামো তিন গ্রেডে

নতুন মজুরি কাঠামোর বাস্তবায়নের দাবিতে অবস্থান নেওয়া পোশাকশ্রমিকরা রাস্তা ছেড়েছেন। শনিবার (১২ জানুয়ারি) বিকেল ৩টার দিকে প্রায় পুরো এলাকা অবরোধমুক্ত হলে যান চলাচল স্বাভাবিক হয়ে আসে। এদিকে, পোশাক শ্রমিকদের মজুরি কাঠামোর ৩, ৪ ও ৫ নম্বর গ্রেডের মূল বেতন সমন্বয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দু একদিনের মধ্যে এ বিষয়ে ঘোষণা দেবে মজুরি কাঠামো পর্যালোচনা সংক্রান্ত ত্রিপক্ষীয় কমিটি। এসময় শ্রমিকদের কাজে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছে কমিটি।

সরকার ঘোষিত মজুরি কাঠামোতে ৩, ৪ ও ৫ নম্বর গ্রেড নিয়ে আপত্তি জানিয়ে টানা সাত দিন ধরে আন্দোলন করছে পোশাক শ্রমিকরা। শনিবারও(১২ জানুয়ারি) রাজধানীসহ বেশ কয়েকটি এলাকায় বিক্ষোভ করে শ্রমিকরা।

এদিন টানা ৬ষ্ঠ দিনের মতো ৩৫টি কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। এসময় তারা মহাসড়কে প্রায় ২০টি যানবাহনে ভাঙচুর চালায়। শ্রমিকদের সড়ক থেকে সরাতে গেলে বেলা পৌনে এগারোটা থেকে পৌনে ১২টা পর্যন্ত পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটে। এতে যাত্রীসহ ১০ জন শ্রমিক আহত হন।

শনিবার সকালে আশুলিয়ার বাইপাইল-আব্দুল্লাপুর ও জিরাবো-কাঠগড়া এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ওই এলাকায় অতিরিক্ত পুলিশের পাশাপাশি বিজিবি মোতায়েন করে রাখা হয়েছে। এছাড়াও শ্রমিক বিক্ষোভের কারণে ৩৫টি কারখানাতে শনিবারের জন্য সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

সংকট সমাধানে গত মঙ্গলবার মজুরি পর্যালোচনা সংক্রান্ত ত্রিপক্ষীয় কমিটি গঠন করা হয়। এ নিয়ে সচিবালয়ে জরুরী সভায় বসে কমিটি। সভায় শ্রমিকদের আপত্তি থাকা তিনটি গ্রেডের মূল বেতন সমন্বয়ের বিষয়ে সমঝোতায় এসেছে কমিটির সদস্যরা।

আজ ২৪ প্রতিবেদক, ঢাকা


%d bloggers like this: