ঢাকা, মঙ্গলবার , ২৩ জুলাই ২০১৯, | ৮ শ্রাবণ ১৪২৬ | ১৯ জিলক্বদ ১৪৪০

সবাই সচেতন হলেই ফিরবে সড়কে শৃঙ্খলা : কাদের

যাত্রী, চালক ও পথচারীসহ সবাই সচেতন হলেই সড়কে শৃঙ্খলা আনা সম্ভব বলে মনে করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, অভিযানে সব সময় যে সাফল্য আসে তা না, অভিযানে কিছু উন্নতি হচ্ছে না এমনও নয়। আমাদের সার্বিকভাবে মানসিকতা পরিবর্তন দরকার। এটা খুব জরুরি হয়ে পড়েছে। কেউ আইন মানে না। কেউ নিয়ম মানে না।

শনিবার(১২ জানুয়ারি) রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে বিআরটিএর অভিযান পরিদর্শনে এ কথা বলেন তিনি। মানিকমিয়া এভিনিউয়ে চলা দুটি আদালত বেলা পৌনে বারোটা পর্যন্ত ৫২টি যানবাহনের বিরুদ্ধে মামলা করে। এছাড়া এক লাখ ৩৫ হাজার টাকা জরিমানা, তিনজনকে ১ মাস করে কারাদণ্ড, ১৭টি যানবাহন জব্দ করে।

সড়ক পরিবহন মন্ত্রী বলেন, মাঝখানে নির্বাচন থাকায় বিআরটিএর অভিযান স্থগিত ছিল, যে কারণে অনিয়মটা বেড়ে গেছে। তবে এতে আবার গতি আসবে। মাত্র দ্ইু ঘণ্টার মধ্যেই ৯৮ হাজার টাকা জরিমানা, এতগুলো গাড়ি জব্দ এবং তিনজনকে জেল দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, ‘এক রাতে তো আর পরিবর্তন হবে না। সামগ্রিকভাবে আমাদের মানসিকতা পরিবর্তন জরুরি। আইনকানুন মানার সময় যে অবস্থা সৃষ্টি হয়, রাস্তায় চলন্ত গাড়ির সামনে দৌড়াদৌড়ি। এরকম শুধু যান চলাচলে না, রাস্তা পারাপারের ট্রাফিক আইন কানুন কিছুই কেউ মানতে চায় না। আমাদের পাবলিক রাস্তায় বেপরোয়া ড্রাইভারের মতো মাঝেমধ্যে বেপরোয়া হয়ে যায়। রাস্তায় চলাচলের সময় এপার থেকে ওপারে যায় এবং এক্সিডেন্ট করে। শুধু যে চালকের জন্য এক্সিডেন্ট হয় তা নয়, যাত্রীর জন্য এক্সিডেন্ট হয়, পথচারীর জন্য এক্সিডেন্ট হয়। কাজে এসব বিষয়গুলো সাংবাদিকদেরও ক্যাম্পেইনে আনা উচিত। সচেতনতা গড়ে তুলতে হবে, তা না হলে আমরা রাস্তায় অনিয়ম বিশৃঙ্খলা দূর করতে পারবো না। এই সচেতনতা গড়ে তুলতে আমি সবার সহযোগিতা চাই।’

অভিযান নিয়মিত চলবে। অভিযান আরো জোরদার করতে বলা হয়েছে। বিআরটিএর সক্ষমতাও বেড়েছে বলেও জানান তিনি।

আজ ২৪ প্রতিবেদক, ঢাকা


%d bloggers like this: