ঢাকা, মঙ্গলবার , ১৯ ফেব্রুয়ারি ২০১৯, | ৭ ফাল্গুন ১৪২৫ | ১৩ জমাদিউস-সানি ১৪৪০

সাংবাদিক খাশোগি হত্যার তদন্তে সৌদিকে চাপ যুক্তরাষ্ট্রের

সাংবাদিক খাশোগি হত্যার তদন্তে সৌদিকে চাপ দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সোমবার(১৪ জানুয়ারি) সৌদি আরবের রাজধানী রিয়াদে এসব বৈঠক হয়েছে।

মার্কিন বিভিন্ন গণমাধ্যমের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরা জানায়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সৌদি বাদশাহ সালমানের সঙ্গে ৩৫ মিনিট এবং যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সঙ্গে ৪৫ মিনিট কথা বলেছেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সিরিয়া ও ইয়ামেন যুদ্ধ, ইরানের হুমকি, সাংবাদিক জামাল খাশোগী হত্যাসহ বিভিন্ন বিষয় নিয়ে মধ্যপ্রাচ্য সফরে রয়েছেন।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের তথ্যমতে, আলোচনায় ইয়ামেনের যুদ্ধ প্রসঙ্গে মার্কিন কর্তৃপক্ষ রাজনৈতিক সমাধানের প্রতি গুরুত্বারোপ করেছেন। ইয়ামেনের হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে পরিচালিত সৌদি আরবের অভিযান ও খাশোগী হত্যার তদন্ত ও ইরানের কার্যক্রমের বিরুদ্ধে চলমান আঞ্চলিক প্রচেষ্টা অব্যাহত রাখা সহ মধ্যপ্রাচ্যে শান্তি ও নিরাপত্তা জোরদারের ব্যাপারে আলোচনা হয়েছে।

স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, গত অক্টোবরে ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে খাশোগি হত্যার সঠিক তদন্ত ও উপযুক্ত বিচারের ব্যাপারে বেশি গুরুত্বারোপ করেছে।

সৌদি বাদশাহ ও যুবরাজের সঙ্গে বৈঠক শেষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সাংবাদিকদের এক ব্রিফিংয়ে বলেন, সৌদি আরবের শীর্ষ এ দুই নেতাই খাশোগি হত্যার বিচারের ব্যাপারে আশ্বস্ত করেছেন।

পম্পেও সৌদি আরব রওনা হওয়ার আগে দোহায় সাংবাদিকদের বলেছিলেন,”খাশোগী হত্যাকাণ্ড অগ্রহণযোগ্য এবং আমরা প্রিন্স মোহাম্মদ বিন সালমানের কাছ থেকে নতুন উত্তর গ্রহণ করবো এবং সৌদির সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখবো, যাতে কর্মকর্তারা দায়বদ্ধ হন ’।

আজ ২৪ বিশে ডেস্ক


%d bloggers like this: