ঢাকা, বুধবার , ২৪ জুলাই ২০১৯, | ৯ শ্রাবণ ১৪২৬ | ২০ জিলক্বদ ১৪৪০

সাজ্জাদ সুমনের সাহিত্যে ফেরা এবং অন্যান্য

সাহিত্যভিত্তিক নির্মাণে ফিরলেন সাজ্জাদ সুমন। পাশাপাশি অন্যান্যগল্পেও কাজ করছেন। গত ঈদের মত এ ঈদেও চারটি নাটক নির্মাণ করছেন ‘দক্ষিণায়নের দিন’, ‘অপরাজিতা’ বা ‘গোপিত’ খ্যাত নির্মাতা।

রোজার ঈদে প্রবাসীর কষ্ট নিয়ে তৈরী ‘কলুর বলদ’ এর সিক্যুয়েল ‘কলুর বলদ ২ নির্মাণ করছেন কোরবানীর ঈদে। প্রবাসী চরিত্রে নায়ক রিয়াজ থাকলেও তার বিপরীতে স্ত্রী হিসেবে থাকছেন ফারহানা মিলি। সিক্যুয়ালটি লিখেছেন মেজবাহউদ্দিন সুমন। প্রবাস জীবনের দুঃখ থাকছে এবারের গল্পে। নাটকটি চ্যানেল আইতে প্রচার হবে।

অন্যদিকে অনেকদিন সাহিত্যভিত্তিক নাটক নির্মান করছেন নাজ্জাদ সুমন। একটি কাজী নজরুল ইসলামের গল্প অবলম্বনে ‘মেহের নেগার’ এবং অন্যটি সৈয়দ মুজতাবা আলীর গল্প অবলম্বনে ‘বৃষ্টি ভেজার দিন’। ‘মেহের নেগার’ এর প্রধান চরিত্রে অভিনয় করছেন সানজিদা প্রীতি এবং শ্যামল মাওলা। অন্যদিকে ‘বৃষ্টি ভেজার দিন’ এ অভিনয় করছেন আফরান নিশো এবং ফারহানা মিলি। নাটকদুটি প্রচার হবে যথাক্রমে গাজী টিভি এবং এনটিভিতে। কাজী নজরুল ইসলামের গল্পে এর আগেও নির্মাণ করেছেন সাজ্জাদ সুমন। সেটির নাম ‘অগ্নিগিরি’। তবে সৈয়দ মুজতাবা আলীর গল্পে এই প্রথম। সাহিত্যভিত্তিক নির্মাণে ফিরে আসা প্রসঙ্গে সাজ্জাদ সুমন বলেন, জীবনের তাগিদে সব ধরণের কাজ করতে হয়। করতে হবে। তবে সাহিত্য ভিত্তি নির্মাণ সবসময়ই আমার পছন্দের ছিল। আছে এবং থাকবে। আমি কিন্তু থামাইনি। একটু দীবিরতি পড়েছিল এই যা। এখন থেকে প্রতি ঈদে একটা সাহিত্য নির্ভর নির্মাণ থাকবে।

চার নাটকের সর্বশেষ নাটক ‘মানিক চিপা’। প্রচার হবে বাংলাভিশনে। নাটকটি লিখেছেন মেজবাহউদ্দিন সুমন। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান, সাজু খাদেম এবং অ্যানি।


%d bloggers like this: