ঢাকা, মঙ্গলবার , ১৬ জুলাই ২০১৯, | ১ শ্রাবণ ১৪২৬ | ১২ জিলক্বদ ১৪৪০

সৌদিতে বাংলাদেশের শ্রমবাজার নিয়ে জটিলতা

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরবে কর্মী প্রেরণ নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। বাংলাদেশি পুরুষ কর্মী নিয়োগে সৌদি আরবের বেশ কিছু প্রতিষ্ঠানের অনীহা দেখানোয় দেশটি থেকে গৃহকর্মী নিয়োগে জটিলতা তৈরি হয়েছে। এ পরিস্থিতিতে বেড়ে গেছে নিয়োগ সংক্রান্ত খরচও। এছাড়া দেশটিতে নারী শ্রমিক যাওয়ার কথা ছিল ৫ লাখ। কিন্তু এখন পর্যন্ত গেছেন মাত্র ২ হাজার। একপ্রকার থমকে আছে নিয়োগ প্রক্রিয়া। এ পরিস্থিতিতে সৃষ্টি হয়েছে একটি কালো বাজার। সৌদি গেজেটের এক প্রতিবেদনে এসব কথা উঠে এসেছে।

গতকাল সোমবার অনলাইনে প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, বেশিরভাগ বাংলাদেশি নারী শ্রমিক সৌদি আরবে কাজ করার জন্য প্রস্তুত নয়। এর কারণ তারা সৌদি রীতি-নীতি ও সংস্কৃতির সঙ্গে মানিয়ে নিতে পারে না। এছাড়া বাংলাদেশ থেকে পুরুষ কর্মী নিয়োগ বন্ধ থাকায় অনেকেই যথাযথ সাড়া দিচ্ছে না।
একজন রিক্রুটমেন্ট নির্বাহী বলেন, বাংলাদেশ থেকে পাঁচ লাখ নারী গৃহকর্মী আসার কথা ছিল সৌদি আরবে। তা পিছিয়ে যাওয়ার কারণে জটিলতা সৃষ্টি হয়েছে। এর সুযোগ নিয়ে উভয় দেশের দালালরা ফি বাড়িয়ে দিচ্ছে। তিনি আরো বলেন, বাংলাদেশ থেকে শ্রমিক নিয়োগ পুনরায় শুরু হওয়ার পর থেকে মাত্র ২ হাজার গৃহপরিচারিকা সৌদি আরব এসেছেন।
 এদিকে ঢাকার একটি জনশক্তি রপ্তানি প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী বলেন, সৌদি আরবের ‘কঠোর রীতি-নীতি আর সংস্কৃতির কারণে অনেক বাংলাদেশি নারী দেশটিকে কাজ করতে আগ্রহ প্রকাশ করছে না। দালালরা বর্তমান এ পরিস্থিতির সুযোগ নেয়ার চেষ্টা করছে। ফলে কর্মী নিয়োগের ব্যয় বেড়েছে ৩৫০০ ডলার। প্রায় সাত বছর বন্ধ থাকার পর চলতি বছরের জানুয়ারিতে সৌদি আরব বাংলাদেশ থেকে কর্মী নিয়োগে নিষেধাজ্ঞা তুলে নেয় ।
আজ/ইটি/১০৪

%d bloggers like this: