ঢাকা, বুধবার , ২৪ জুলাই ২০১৯, | ৯ শ্রাবণ ১৪২৬ | ২০ জিলক্বদ ১৪৪০

সৌদির সর্বোচ্চ পদকে ভূষিত নরেন্দ্র মোদি

ওয়ার্ল্ড ডেস্ক ● সৌদি আরবের সর্বোচ্চ বেসামরিক পদকে ভূষিত করা হয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। গতকাল রবিবার সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজ মোদির হাতে ‘বাদশা আবদুলআজিজ উত্তরীয়’ তুলে দিয়েছেন।সৌদি আরবের প্রতিষ্ঠাতা আবদুল আজিজ আল সৌদের নামে এই পুরষ্কারটি প্রবর্তন করা হয়েছে। এছাড়া বাদশা সালমান ভারতে রাষ্ট্রীয় সফরের জন্য মোদির আমন্ত্রণ গ্রহণ করেছেন।

বিশ্ব রাজনীতিরি পরিকল্পনার অংশ হিসেবে ইসলামাবাদের ঘনিষ্ঠ মিত্র সৌদি আরবের সাথে সম্পর্কোন্নয়নের লক্ষ্যে এক রাষ্ট্রীয় সফরে রবিবার রিয়াদ সফরে যান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উক্ত রাষ্ট্রীয় সফরে বাদশা সালমান এবং মোদি দ্বিপাক্ষিক বৈঠক করেন যেখানে বাণিজ্য, বিনিয়োগ এবং সন্ত্রাসবাদ বিষয়ে সহযোগিতার ব্যাপারে ঐকমত্য হয়। এছাড়া এখন পর্যন্ত সৌদি আরবের সঙ্গে ভারতের সম্পর্ক ব্যবসায়িক। ভারতের শীর্ষ জ্বালানি সরবরাহকারী সৌদি আরব। আর মধ্যপ্রাচ্যের দেশটিতে মোট ৩৫ লাখ ভারতীয় অভিবাসী রয়েছে।কয়েক বছর ধরে দুই দেশের মধ্যে কিছু নিরাপত্তা সহযোগিতা লক্ষ্য করা যাচ্ছে। মোদি এখন এ সম্পর্ক আরো সম্প্রসারণের উদ্যোগ নিচ্ছেন।

saudi in modi,salman

অন্যদিকে মোদির এ সফরকে ঘিরে ভারতের ক্ষমতাসীন দল ও সরকারি কর্মকর্তাদের পক্ষ থেকে বলা হচ্ছে, চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের মিত্রদের সঙ্গে ঘনিষ্ঠতা বৃদ্ধি করে ইসলামাবাদকে চাপে ফেলতে চাইছে নয়াদিল্লি। কয়েক মাস আগে পাকিস্তানের আরেক ঘনিষ্ঠ মিত্র দেশ সংযুক্ত আরব আমিরাত (ইউএই) সফর করেন নরেন্দ্র মোদি। সে সময় ইউএইর সঙ্গে ভারতের নিরাপত্তা সহযোগিতা-বিষয়ক চুক্তি সই হয়। দুই দেশের শীর্ষপর্যায়ের নিরাপত্তা উপদেষ্টাদের মধ্যে নিয়মিত বৈঠকের বিষয়টি চুক্তিতে উল্লেখ রয়েছে।

saudi women for modi
নরেন্দ্র মোদির অভ্যর্থনায় সৌদি আরবের নারীরা। সঙ্গে সেলফি
তবে সৌদি সফর থেকে মোদি কতটা অর্জন করতে পারবেন তা এখনো নিশ্চিত নয়। কেননা একই সুন্নি মতাদর্শের ভিত্তিতে পাকিস্তানের সাথে সৌদির কয়েক দশকের ঘনিষ্ঠ কূটনৈতিক সম্পর্ক বিরাজমান।তবে শেষপর্যন্ত ভারতের জন্য কূটনৈতিক সাফল্য মোদী কতোটা অর্জন করতে পারেন, তা দেখার বিষয়। সূত্র : ইনডিয়া টাইমস। আরাবিয়া। মেইল অনলাইন।
আজ/আরটিএ/১০৪

%d bloggers like this: