ঢাকা, শনিবার , ২০ অক্টোবর ২০১৮, | ৫ কার্তিক ১৪২৫ | ১০ সফর ১৪৪০

হিরোশিমা দিবসে দিয়া-করিমকে উৎসর্গ করে ‘দ্য ডার্ক হিস্টোরি’

সড়ক দূর্ঘটনায় অকাল প্রয়াত স্কুল শিক্ষার্থী দিয়া ও করিম কে উৎসর্গ করে ‘জাপান বাংলা পিস ফাউন্ডেশন’ আয়োজন করছে ‘হিরোশিমা দিবস-১০১৮। ‘নো মোর হিরোশিমা-নো মোর নাগাসাকি, এ ট্র্যাজেডি নেভার টু বি রিপিটেড’ স্লোগানে ‘জাপান বাংলা পিস ফাউন্ডেশন’ এর আয়োজনে উদযাপিত হবে দিনটি। রাজধানীর শাহবাগস্থ জাতীয় জাদুঘর এর কবি সুফিয়া কামাল মিলনায়তনে আজ সোমবার বিকেল ৫টা থেকে চলবে হিরশিমা-নাগাসাকি ট্র্যাজেডি স্মরণে সচেতনতামূলক পোষ্টার ও আলোকচিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী।

সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে যুদ্ধ ও পারমাণবিক অস্ত্র বিরোধী আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদউজ্জামান নূর এমপি। আয়োজনের উদ্বোধক হিসাবে উপস্থিত থাকবেন ঢাকাস্থ জাপান দূতাবাস এর রাষ্ট্রদূত  হিরোইয়াসু ইজুমি। আলোচনা অনুষ্ঠানে হিরোশিমা-নাগাসাকি ট্রাজেডির ভয়াবহতা সামনে রেখে যুদ্ধবিরোধী মূলবক্তব্য প্রদান করবেন ইন্টারন্যাশনাল থিয়েটার ইষ্টিটিউট (আই টি আই) এর সান্মানিত সভাপতি জনাব রামেন্দু মজুমদার। এছাড়াও উপস্থিত থাকবেন বাংলাদেশ জাতীয় জাদুঘর এর মহাপরিচালক জনাব আব্দুল মান্নান ইলিয়াস, জাপান বাংলা পিস ফাউন্ডেশন এর মহাসচিব ডাঃ কায়েম উদ্দিন, ড্যাফোডিল ইউনিভার্সিটির চেয়ারম্যান জনাব মোঃ সবুর খান, জাপান-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্টিজ এর মহাসচিব জনাব তারেক রাফি ভূইয়া, ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান এর সেক্রেটারি জেনারেল নাট্যজন কামাল বায়জিদ।

এদিকে এ আয়োজনে সমাজসেবায় জনাব আলহাজ মোঃ শাহ জাহান চৌধুরী লিটন এবং সাংবাদিকতায় জনাব ফিরোজ মান্না প্রথমবারের মতো ‘ জাপান বাংলা পিস ফাউন্ডেশন’ প্রবর্তিত ‘জেবিপিএফ পিস এ্যাওয়ার্ড’ পাচ্ছেন বলে জানিয়েছেন জেবিপিএফ এর মহাসচিব ডাঃ কায়েম উদ্দিন। সংগঠনটির প্রেসিডেন্ট জনাব হুমায়ুন কবির বলেন যুদ্ধ ও পারমাণবিক অস্ত্র মুক্ত মানবিক বিশ্ব গড়ার লক্ষে বাংলাদেশে সম্পূর্ণ অলাভজনক সেচ্ছাসেবী সংগঠন ‘জাপান বাংলা পিস ফাউন্ডেশন’ ২০০৩ সাল থেকে অদ্যবধি যুদ্ধ ও পারমাণবিক অস্ত্র মুক্ত মানবিক বিশ্ব গড়তে জাপানের হিরোশিমা-নাগাসাকি’র ভয়াবহতা সামনে রেখে নিয়মিত বিভিন্ন সচেতনতামূলক কাজ করে যাচ্ছে। এছাড়া ‘জাপান বাংলা পিস ফাউন্ডেশন’ বিভিন্ন সময়ে ‘হিরোশিমা পিস মেমোরিয়াল মিউজিয়াম, জাপান’ ও ঢাকাস্থ জাপান দূতাবাস এর সহযোগিতায় যুদ্ধ ও পারমাণবিক অস্ত্র মুক্ত মানবিক বিশ্ব গড়তে সচেতনতা মূলক পোষ্টার ও ভিডিও প্রদর্শনী, পিসর‍্যালি, সেমিনার, যুদ্ধবিরোধী আলোচনা, বিভিন্ন সাময়িকীতে লেখাপ্রকাশ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ফ্রি-মেডিক্যাল ক্যাম্প এর আয়োজন করে আসছে বলে জানিয়েছেন এ ফাউন্ডেশন এর প্রোগ্রাম অরগানাইজার তানভীর শেখ।

আলোচনা শেষে হিরোশিমা-নাগাসাকি ট্রাজেডির ঘটনা অবলম্বনে ‘ব্ল্যাকফ্লেইম থিয়েটার, ঢাকা’ এর প্রযোজনা নকশা মূকাভিনয় “দ্যা ডার্ক হিষ্টোরি” এর উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। প্রযোজনাটি নির্দেশনা দিয়েছেন তানভীর শেখ ও একক পরিবেশনায় ইয়াছিন আরাফাত, এবং এর পরপরই সংগীত পরিবেশন করবেন বাংলাদেশে বসবাসরত জাপানিজ নাগরিকদের সংগঠন “বাজনা বিট”। যৌথ পরিবেশনায় মায়ে ওয়াতানাবে ও সুনসুকে মিজুতানি।


%d bloggers like this: