ঢাকা, বুধবার , ১৭ জুলাই ২০১৯, | ২ শ্রাবণ ১৪২৬ | ১৩ জিলক্বদ ১৪৪০

হেমন্ত : ফসলের মাঠে কৃষকের হাসি

হেমন্তের পাকা ধানে ভরপুর।গ্রামের মাঠে এখন হলদে সোনালি পাকা আমন ধান শোভা পাচ্ছে। ফসলের মাঠে ফুটে উঠেছে কৃষকের হাসির ঝিলিক। পাকা ধানের সুবাসে চাষির স্বপ্ন বাতাসে ভাসছে। মাঠে মাঠে এখন ধান কাটার উৎসব চলছে। কেউ কাটছেন, কেউ আঁটি বাঁধছেন। কেউ কেউ ধান নিয়ে যাচ্ছেন বাড়ির উঠানে। দম ফেলার ফুরসত নেই কারও। মহা ব্যস্ততায় দিন কাটছে কৃষকদের।

দেশের বিভিন্ন এলাকায় দেখা গেছে মাঠ জুড়ে সোনালি ধান। আমন ধানের সোদা গন্ধে ভরে উঠেছে গ্রামীণ জনপদ। মাঠে মাঠে চলছে ধান কাটার মহাউৎসব। কৃষকের আঙিনায় শুধু ধান আর ধান। কৃষক-কৃষাণীরা সোনালি ধান কাটছেন, টানছেন, মাড়াই করছেন, আবার কেউবা ঝাড়ছেন। সারাদিন রোদে পুড়ে ধান কাটেন। আর রাতভর সেই ধান মাড়াই করে গৃহস্থের গোলা ভর্তি করেন। গৃহিণীরাও কৃষকের কাজে সহযোগিতা করার জন্য পুরোদমে মাঠে ধান কাটছেন।

এদিকে ফলন ভালো হওয়ায় আর দাম ভালো থাকায় কৃষকদের মুখে ফুটেছে হাসির ঝিলিক। অনেক জমির মালিক জানান, মাঠ থেকে ধান কাটার শ্রমিক পাওয়া যাচ্ছে না। ফলে বেকায়দায় পড়তে হচ্ছে তাদের।

দোহারের কৃষক বাদল রায় বলেন, গ্রামের মাঠে মাঠে চলছে আমন ধান কাটার উৎসব। জলসহিষ্ণু ব্রি ধান ৫২ জাতের আমন ধান এ উপজেলার কৃষকরা বেশি চাষ করেছেন। তিনি জানান, ধান কাটা শুরু হলেও শ্রমিক পাওয়া না যাওয়ায় অনেক জমির মালিককে বিপাকে পড়তে হচ্ছে।

একাধিক জমির মালিক ও কৃষক জানান, সরকার আমন ধানের দাম আগেভাগে নির্ধারণ করে দিলে কৃষক ভালো দাম পাবেন। গত কয়েক বছর তারা আমনের ন্যায্যমূল্য পাননি। আশা করছেন এবার ন্যায্যমূল্য পাবেন।

এদিকে শস্য ভাণ্ডারখ্যাত খুলনার ডুমুরিয়া উপজেলাজুড়ে হেমন্তের সোনালি ধানের মিষ্টি গন্ধ বিরাজ করছে। মাঠে মাঠে এখন রোপা আমন ধান কাটা ও মাড়াই পুরোদমে শুরু হয়েছে। ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। আবহাওয়া অনুকূল থাকায় নির্বিঘ্নে ধান কাটা-মাড়াই কাজ করছেন তারা।

কৃষি অধিদফতর খুলনা সূত্রে জানা গেছে, এবার খুলনা জেলায় রোপা-আমন আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৯০ হাজার ১৯২ হেক্টর। অর্জিত হয়েছে ৯২ হাজার ৪২৫ হেক্টর।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনার উপ-পরিচালক আব্দুল লতিফ বলেন, খুলনার মাঠে মাঠে এখন পাকা ধানের সোনালি হাসি। আমন ফসল ভালো হওয়ায় কৃষকেরাও ভীষণ খুশি। নবান্ন উৎসব থেকেই ঘরে ঘরে নতুন ধান তোলা হচ্ছে। ধান কাটা ও মাড়াইয়ের কাজে ব্যস্ত জেলার কৃষকেরা।


%d bloggers like this: